পদ্মা সেতুর শেষ স্প্যান বসানোর কর্মযজ্ঞ চলছে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:09:25

শীতের সকালের কুয়াশা উপেক্ষা করে দেশি-বিদেশি প্রকৌশলীরা এরই মধ্যে শুরু করেছে সর্বশেষে ৪১তম স্প্যান বসানোর কাজ। ক্রেন থেকে স্প্যান পিলারের ওপর তোলার জন্য যে সব কাজ আছে সেগুলো যথাযথভাবে হওয়ার পরেই নির্ধারিত পিলারের ওপরে তুলে দেওয়া হবে স্প্যানটি।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) মাওয়া অংশের মাঝ নদীতে স্প্যানটি ১২ ও ১৩ নম্বর পিলারের ওপরে বসানো হবে। এর মাধ্যমে স্বপ্নের পদ্মা সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার দৃশ্যমান হবে।

স্বপ্নের পদ্মা সেতু

সরেজমিনে গিয়ে দেখা যায়, পদ্মা সেতু আর স্বপ্ন নয় এখন বাস্তব । এক সময়ের স্বপ্নের সেতু এখন দৃষ্টিসীমায় দিগন্তজুড়ে দাঁড়িয়ে। মাঝ পদ্মা থেকে দেখা যাচ্ছে পিলারের দীর্ঘ সারি। জোড়া লেগেছে ৪০টি স্প্যান বাকি শেষ স্প্যানটি জোড়া লাগার অপেক্ষা মাত্র।

প্রকল্প এলাকায় স্প্যান তোলার প্রস্তুতির সময় দেখা যায়, ৪১তম স্প্যানটিকে সাজানো হয়েছে। স্প্যানের ওপর চীন ও বাংলাদেশের পতাকা লাগানো হয়েছে। একই সাথে চীনা এবং বাংলা ভাষায় লেখা হয়েছে ‘বহু বছরের প্রচেষ্টায় দেশি ও বিদেশি শ্রমশক্তির মাধ্যমে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নের পথে। সেতুর ৪১টি ইস্পাতের তৈরি স্প্যান বাংলার উত্তর এবং দক্ষিণ অঞ্চলকে সংযুক্তির মাধ্যমে চীন এবং বাংলাদেশের বন্ধনকে অটুট রাখবে’ যা স্প্যানের ওপরে লাল ব্যানারের লেখা লক্ষ্য করা গেছে।

স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নের পথে

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। তারপর স্বপ্নের সেতুর প্রথম স্প্যান বসানো হয়েছিল ২০১৭ সালে।

উল্লেখ্য, মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এ সম্পর্কিত আরও খবর