৭০ লাখ দরিদ্র মা মাতৃত্বকালীন মাসিক ভাতা পাচ্ছেন: চুমকি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:22:34

সারাদেশে ৭০ লাখ দরিদ্র মা জনপ্রতি মাসিক ৮০০ টাকা হারে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন বলে সংসদকে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী বেগম মেহের আফরোজ।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় সংসদে মহিলা আসনের সংসদ সদস্য সফুরা বেগমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এরআগে বিকাল সোয়া ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

নারী ও শিশুদের জন্য চলমান কর্মসূচির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ভিজিডি কর্মসূচির মাধ্যমে সরকারের নিজস্ব অর্থায়নে ১০ লাখ অতি দরিদ্র গ্রামীণ মহিলাদের মাসিক ৩০ কেজি চাল সহায়তা, দরিদ্র মা’র জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির মাধ্যমে সারাদেশে ৪ হাজার ৫৬০টি ইউনিয়নের ৭০ লাখ উপকার ভোগীকে জনপ্রতি ৮০০ টাকা হারে ভাতা প্রদান, কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির মাধ্যমে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামের বিজিএমইএ ও বিকেএমইএ এর পোশাক কারখানা এবং জেলা ও উপজেলা পর্যায়ের সকল সিটি করপোরেশন ও পৌরসভার নির্বাচিত ২ লাখ ৫০ হাজার উপকারভোগীকে জনপ্রতি মাসিক ৮০০টাকা হারে ভাতা প্রদানের পাশাপাশি স্বাস্থ্য ও পুষ্টিসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

এছাড়া দু:স্থ মহিলা ও শিশু সাহায্য তহবিলের ৩ কোটি ২১ লাখ টাকা মূলধনের লভ্যাংশের অর্থ হতে দু:স্থ, অসহায় মহিলা ও শিশুকে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

ঢাকা-১১ আসনের  সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ’র এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রংপুর, ফরিদপুর ও কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে মোট ৯টি ওয়ান-স্টোপ ক্রাইসিস সেন্টার (ওসিসি) স্থাপন করা হয়েছে।

শারীরিক, যৌন এবং দগ্ধ নির্যাতনের শিকার নারী ও শিশু সংশ্লিষ্ট হাসপাতালের বহিঃবিভাগ বা জরুরি বিভাগের মাধ্যমে ওসিসিতে ভর্তি এবং ওসিসি হতে নির্যাতনের শিকার নারী ও শিশুদের স্বাস্থ্য সেবা, ফরেনসিক ডিএনএ পরীক্ষা, পুলিশী সহায়তা, আইনি সহায়তা এবং মনোসামাজিক কাউন্সিলিং প্রদান করা হয়।

শুরু হতে আগস্ট ২০১৮ পর্যন্ত ৩৪ হাজার ২৪৭ জন নারী ও শিশুকে প্রয়োজনীয় সেবা প্রদান করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর