‘বেসরকারি হাসপাতালগুলো বিলের নামে ডাকাতি করছে’

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:58:55

করোনার চিকিৎসায় আকাশচুম্বী খরচ হচ্ছে। ১ হাজার লিটার অক্সিজেনের দাম মাত্র ৭০ টাকা হলেও কোন কোন হাসপাতাল ১৫/২০ হাজার টাকা পর্যন্ত আদায় করছে। বিভিন্ন রকম পরীক্ষার নামে প্রতারণা করা হয়। পরীক্ষার নামে ডাক্তাররা কমিশন নিয়ে থাকেন। এর জন্য ৪২০ ধারায় মামলা হতে পারে। বেসরকারি হাসপাতালগুলো বেশিরভাগই করোনা চিকিৎসায় বিলের নামে একধরনের ডাকাতি করছে। চিকিৎসার নামে যা চলছে তা কোনভাবেই কাম্য নয়। এবিষয়ে সরকারের কঠোর নজরদারি প্রয়োজন।

শনিবার (১২ ডিসেম্বর) তেঁজগাওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা নিয়ে ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. মো: জাফরুল্লাহ চৌধুরী এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

অতিথি ডা.জাফরুল্লাহসহ অন্যান্য ও বিজয়ী দল।

ডা. জাফরুল্লাহ বলেন, একটি বেসরকারি কোম্পানির মাধ্যমে করোনার ভ্যাকসিন কেনার যে চুক্তি করা হয়েছে তা যদি সরকারি নিজস্ব ঔষধ কোম্পানির মাধ্যমে করা হত তাহলে প্রতি ভ্যাকসিনে ২ ডলার আরো খরচ কম হত। গণস্বাস্থ্য সর্বপ্রথম করোনা চিকিৎসায় এন্টিজেন টেস্ট প্রবর্তনের চেষ্টা করেছিলো। সরকারের অনুমতির অভাবে সেটা বাস্তবায়ন হয়নি। গ্লোব বায়োটেকের টিকাও প্রমেজিং, সরকারের এই টিকাকে প্রমোট করা প্রয়োজন।

তিনি আরো বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় জনসচেতনতার কোন বিকল্প নেই। কিন্তু ভ্রাম্যমাণ আদালত বা জরিমানা করে তা সম্ভব নয়। পাবলিক সর্ভিস প্রণোদনা হিসেবে সকলকে মাস্ক বিতরণ করা জরুরি।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, করোনার এই মহামারির ক্রান্তিকালে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, নিরাপত্তা বাহিনীসহ গণমাধ্যম কর্মীরা মৃত্যুকে ভয় না পেয়ে ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ১১৫ জন ডাক্তারসহ বহু সাংবাদিক, নিরাপত্তা কর্মী করোনা আক্রান্ত হয়ে মারা গেছে। গণমাধ্যমগুলো করোনার ঝুুঁকি মোকাবিলায় বিভিন্ন অনুষ্ঠান ও সংবাদ পরিবেশনের মাধ্যমে জীবনের ঝুঁকি নিয়ে মানুষকে সচেতন করছে ও স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। কিন্তু সেভাবে তাদের কথা কেউ ভাবছেনা। করোনাকালীন সময়ে কর্মরত সাংবাদিকদের জরুরি চিকিৎসার জন্য আলাদা হাসপাতাল এবং প্রণোদনা হিসেবে বিশেষ ঝুঁকি ভাতা দেয়া আবশ্যক।

প্রতিযোগিতায় সরকারি দল বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজিকে পরাজিত করে বিরোধী দল বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে দলসমূহকে ক্রেস্ট প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, আবুল বশির খান এফসিএমএ, সাংবাদিক জিনিয়া কবির সূচনা, সাংবাদিক ফালগুনী রশীদ ও অধ্যাপক তাজুল ইসলাম চৌধুরী তুহিন।

এ সম্পর্কিত আরও খবর