গ্রাম থেকে ঢাকা না আসার অনুরোধ মেয়র আতিকের

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:28:28

রাজধানীকে বাঁচাতে ঢাকার ওপর চাপ কমাতে যারা গ্রামে আছে তাদের গ্রামেই থাকার পরামর্শ দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, প্রতিদিন গড়ে ১৪ হাজার লোক ঢাকায় আসছে। এতে করে ধারণ ক্ষমতার চাইতে বেশি লোক বাস করছে। সময় এসেছে এটা নির্দিষ্ট করে দেওয়ার যে ঢাকা শহরে কত লোক আসতে পারবে। আমি মনে করি যারা গ্রামে থাকেন, গ্রামেই থাকুন। শহরে না এসে গ্রামে থাকুন আপনারা আপনাদের জীবিকা নির্বাহ গ্রাম থেকে করতে পারবেন।

রোববার (১৩ ডিসেম্বর) সকালে বিচারপতি শাহাবুদ্দীন পার্কে নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা রোধে ১৬ দিনব্যাপী ‘নারীর মর্যাদা ও সুরক্ষা’ শীর্ষক কর্শসূচিতে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবন উন্নয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক আব্দুল মান্নান ও ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা।

নারীদের উদ্দেশে মেয়র বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা পদ্মা সেতুর মতো বড় ব্রিজ করে ফেলেছি। সুতরাং আমরা আপনারও নেতৃত্ব দিতে পারবেন। আপনারা কোন কিছুতে ভয় পাবেন না। আমরা আপনাদের সাথে আছি। নারী নির্যাতনকে প্রতিহত করতে হবে। আপনাদের বলতে হবে, নারী বলে কিছু বলা যাবে না, এটা হতে পারে না। এই দেশে নারী এবং নারী পুরুষের সমান অধিকার আছে। আমরা কমিউনিটি ভিত্তিক সংগটনকে শক্তিশালী করার চেষ্টা করছি।

বস্তিবাসীর উন্নয়নে ডিএনসিসির পরিকল্পনা তুলে ধরে মেয়র বলেন, প্রধানমন্ত্রী বলেছেন বস্তিবাসীকে কিভাবে সুরক্ষা করে তাদের স্থায়ীভাবে একটি আবাসন করা যায় সেব্যাপরে পরিকল্পনা গ্রহণ করতে বলেছেন। সেব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশনে কাজ করে যাচ্ছে। আমি বিশ্বাস করি সেই দিন আর দূরে নাই হত দরিদ্র যারা আছেন তাদের একটা স্থায়ী সমাধান করতে পারব।

তিনি বলেন, বস্তিবাসীদের স্থায়ী সমাধান করতে হবে। প্রতিদিন ঢাকা শহরে প্র্রায় ১৪ হাজার লোক আসছে। জলবায়ু পরিবর্তননের কারণেই হোক আর যে কারণেই হোক এটা একটি নির্দিষ্ট করে দেওয়া দরকার। যে ঢাকা শহরে কত লোক আসবে। যারা হতদরিদ্র তাদের দুটি ঠিকানা একটি বস্তি আর একটি ফুটপাত।

মেয়র বলেন, ঢাকা শহরের ধারণ ক্ষমতার চাইতে অনেক বেশি লোকবাস করে। আমি মনে করি যারা গ্রামে থাকেন তারা গ্রামেই থাকুন। শহরে না এসে গ্রামে থাকুন আপনারা আপনাদের জীবিকা নির্বাহ গ্রাম থেকে করতে পারবেন।

আর যারা স্থায়ীভাবে বস্তিতে বসবাস করেন তাদের কিভাবে আবাসন প্রকল্পের আওতায় নিয়ে আসতে পারি সেব্যাপারে কাজ করছে ডিএনসিসি। বস্তিবাসীকে স্থায়ী সমাধান দিতে পারব।

এ সম্পর্কিত আরও খবর