শত্রুর বিষে নিঃস্ব মৎস্য খামারি!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-28 01:26:49

প্রায় এক যুগ আগে মানিকগঞ্জ সদর উপজেলার শুশুন্ডা গ্রামে ইজারা নেওয়া একটি পুকুরে মাছ চাষ শুরু করেন খামারি শামসুল হক। ইজারা নেওয়া ওই পুকুরে মাছ চাষ করে বেশ ভালোই চলছিলো তার সংসার জীবন। তবে শত্রুর ঢেলে দেওয়া বিষে এখন নিঃস্ব প্রায় ওই মৎস্য খামারি।

রোববার (১৩ ডিসেম্বর) রাতের কোন এক সময়ে শত্রুতাবশত শামসুল হকের মাছের খামারে বিষ ঢেলে দেন দুর্বৃত্তরা। পরদিন সকালে পুকুরের সব মাছ মরে ভেসে উঠে। সোমবার দুপুরে শামসুল হক মানিকগঞ্জ সদর থানায় এ বিষয়ে একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

জিডি সূত্রে জানা গেছে, প্রায় ১০ বছর ধরে শুশুন্ডা গ্রামের শামসুল হক পাশের ডাউটিয়া গ্রামের একটি পুকুর ইজারা নিয়ে মাছ চাষ করে আসছিলেন। রোববার রাতের কোনো এক সময় তাঁর মাছের খামারে বিষ ঢেলে দেয় দুর্বৃত্তরা। পরের দিন (সোমবার) সকাল সাতটার দিকে পুকুরে গিয়ে দেখেন, সব মাছ মরে ভেসে উঠেছে। এ ঘটনায় ১০ থেকে ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয় জিডিতে।

এ ব্যাপারে ভূক্তভোগী শামসুল হক জানান, মাছ চাষ করেই পরিবার পরিজন নিয়ে তার সংসার চলে। প্রায় ১০ বছর আগে পুকুর ইজারা নিয়ে মাছ চাষ শুরু করেন। তবে ইজারা নেওয়ার সময় আশপাশের কয়েকজন ব্যক্তির সাথে তার বিরোধ তৈরি হয়। তার ধারনা তারাই এ ঘটানা ঘটিয়েছেন। শত্রুর ঢেলে দেওয়া বিষে এখন তিনি নিঃস্ব প্রায় বলে মন্তব্য করেন।

এ ব্যাপারে মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান বলেন, এ ঘটনায় তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর