ছোট গাড়ির চাপ বাড়ছে পাটুরিয়া ঘাটে

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-31 19:52:14

বিজয় দিবসের পরদিন সরকারি অফিস-আদালত খোলা থাকলেও তারপর আবার বন্ধ দুই দিন। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঘরমুখো মানুষের পদচারণায় মুখোরিত পাটুরিয়া ফেরিঘাট এলাকা। সময়ের সাথে পাল্লা দিয়ে চাপ বাড়ছে ব্যক্তিগত ছোট গাড়ি ও মোটরসাইকেলের।

যাত্রীবাহী বাসের চাপ কম থাকায় ভোগান্তি ছাড়াই নৌরুট পারাপারের সুযোগ পাচ্ছে এসব যানবাহন। তবে কুয়াশার কারণে সাড়ে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাট এলাকায় নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে ৬ শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক। ব্যক্তিগত ছোট গাড়ি এবং যাত্রীবাহী বাসের সাথে সিরিয়াল অনুযায়ী কিছু কিছু করে আটকে থাকা ট্রাক পারাপার করছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বিকেলে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকায় অপেক্ষামাণ পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি দেখা যায় সরেজমিনে। নৌরুট এলাকায় বাসের চাপ কিছুটা কম থাকলেও ছোট গাড়ি এবং মোটরসাইকেলের বাড়তি চাপের দেখা মিলে। যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করায় বিপাকে পড়েছে ট্রাক চালকেরা।

ফেরিঘাটের ৩ নং ঘাট পন্টুন এলাকায় আলাপ হলে রড়বোঝাই একটি ট্রাকের চালক আমির হোসেন বলেন, সোমবার সন্ধ্যা থেকে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নৌরুট পারের জন্য অপেক্ষামাণ রয়েছেন তিনি। ঘন কুয়াশায় ফেরি চলাচল বন্ধ এবং ঘাট এলাকায় বাস ও ছোট গাড়ির চাপ থাকায় এখনো ফেরির নাগাল পাননি বলে জানান তিনি।

ফরিদপুরমুখী মোটরসাইকেল আরোহী গার্মেন্টস কর্মী শওকত আলম জুয়েল বলেন, বুধবার থেকে টানা তিন দিন অফিস বন্ধ। যে কারণে বন্ধের সময়গুলো প্রিয়জনের সাথে উপভোগ করতে বাড়ি যাচ্ছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা বলেন, বুধবারের পর বৃহস্পতিবার অফিস খোলা। অনেক কষ্টে ম্যানেজ করে ওইদিন ছুটি নিয়েছেন তিনি। পরিবারের সবাইকে নিয়ে এই সুযোগে গ্রামের বাড়িতে রওয়ানা হয়েছেন। সচরাচর ঈদ ছাড়া একসাথে এতো বড় বন্ধ পাওয়া দায়। তাই এই ছুটিতে গ্রামের বাড়িতে প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে গ্রামে যাওয়া।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে ছোট-বড় মিলে মোট ১৬টি ফেরি চলাচল করছে। তবে ঘাট এলাকায় যানবাহনের বাড়তি চাপ রয়েছে। সবশেষ ঘাট এলাকায় বাস ও ছোট গাড়ির অপেক্ষামাণ সারি না থাকলেও চার শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বলেন, ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনাল দুইটি ট্রাকে ভরপুর। যে কারণে মহাসড়কের উথুলী এলাকায় ঘাটমুখী প্রায় দুইশো ট্রাক টার্মিনালে আসার অপেক্ষায় রয়েছে। কুয়াশার কারণে ৫ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় অপেক্ষামাণ ট্রাকের সংখ্যা বাড়ছে।

এদিকে আবার ঘাট এলাকায় বাস ও ছোট গাড়ির বাড়তি চাপ থাকায় সীমিত আকারে ট্রাক পারাপার করা হচ্ছে। তবে রাতে কুয়াশা না থাকলে সব ট্রাক পারাপার সম্পন্ন করা হয়ে যাবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর