মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রশ্নে কোনো আপস নয়: কাদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 12:53:12

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার প্রশ্নে কারও সঙ্গে আপস নয়। সাম্প্রদায়িক শক্তি সমূলে উৎপাটন করাই এবার বিজয় দিবসের শপথ বলে উল্লেখ করেন তিনি।

মহান বিজয় দিবস উপলক্ষে বুধবার (১৬ ডিসেম্বর) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এবার আমরা বিজয় দিবস উদ্‌যাপন করছি। এখনো বাংলাদেশের স্বাধীনতার আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে একটি অশুভ শক্তি।’

তিনি বলেন, ‘এবারকার বিজয় দিবসের অঙ্গীকার হচ্ছে- আমরা মুক্তিযুদ্ধের চেতনায় এই সাম্প্রদায়িক শক্তিদের রুখবো।’

‘আমাদের আজকের শপথ হবে- শেখ হাসিনার নেতৃত্বে আমরা মুক্তিযুদ্ধের সকল শক্তিকে ঐক্যবদ্ধ করে আজ সাম্প্রদায়িকতার যে বিষবৃক্ষ ডালপালা বিস্তার করেছে, সাম্প্রদায়িক সে বিষবৃক্ষকে আমরা সমূলে উৎপাটিত করব’ যোগ করেন সেতুমন্ত্রী।

বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যুতে আলেমদের সঙ্গে সরকার আপস করবে কিনা সাংবাদিকের করা এমন প্রশ্নের জবাবে সাভারে সেতুমন্ত্রী বলেন, ‘একটা কথা মনে রাখবেন, বঙ্গবন্ধু পাকিস্তানিদের সাথেও বৈঠক করেছেন। আমাদের যে শপথ, আমাদের যে আদর্শ মুক্তিযুদ্ধের মূল্যবোধ ও স্বাধীনতার আদর্শ। এই প্রশ্নে আমরা কোনো আপস করবো না।’

ভোর সাড়ে ৬টায় জাতীয় প্যারেড স্কয়ারে ৩১বার তোপধ্বনির মাধ্যমে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা। সেই সঙ্গে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শুরু হয় শ্রদ্ধা নিবেদন পর্ব।

ক্ষমতাসীন আওয়ামী লীগ ভোরে সূর্যোদয়ের ক্ষণে দলের কেন্দ্রীয় কার্যালয়ে, বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী সংগঠনের কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করে। সকাল ৯টায় জাতীয় স্মৃতিসৌধে ফুল দেন জ্যেষ্ঠ নেতারা।

এ সম্পর্কিত আরও খবর