দুই লেনে হচ্ছে বান্দরবান-কেরানীহাট সড়ক

চট্টগ্রাম, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 23:55:46

বান্দরবান: বান্দরবান-কেরানীহাট সড়কের পরিধি বাড়ছে। সড়কটি দুই লেন করার জন্য উদ্যোগ গ্রহণ করেছে বান্দরবান সড়ক ও জনপথ বিভাগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বান্দরবান থেকে কেরানীহাট পর্যন্ত সড়ক বড় করতে ১৯৬ কোটি টাকার বাজেট পাশ করা হয়েছে একনেক সভায়। খুব দ্রুত এই সড়কের প্রস্থ বড় করার কাজে হাত দেওয়া হবে। নতুন নতুন পর্যটন কেন্দ্র গড়ে ওঠার কারণে বান্দরবানে গত ১০ বছরে পর্যটকের আগমন বেড়েছে। ফলে সেখানে বেড়েছে যানবাহনও। কিন্তু যানবাহনের তুলনায় রাস্তার প্রস্থ বড় না হওয়ার কারণে গাড়িগুলো অনেক সময় দুর্ঘটনার শিকার হয়ে প্রাণহানির ঘটনা ঘটে।

বান্দরবান থেকে কেরানীহাট পর্যন্ত সড়কটিতে বর্তমানে প্রস্থ আছে ৫.৫ মিটার (১৮ ফুট), এটিকে ৭.৩ মিটার প্রস্থ (২৪ ফুট) বাড়ানো হবে। বান্দরবান থেকে কেরানীহাট পর্যন্ত ২৭টি ব্রিজ রয়েছে। এর মধ্যে অন্তত ৩টি ব্রিজ নতুন ভাবে করা হয়েছে। অন্য ২১টি ব্রিজ ভেঙে নতুনভাবে করা হবে। সড়কের দুই ধারে ২৭০টি বিদ্যুতের পিলার রয়েছে। সেগুলো সরানোর জন্য ইতোমধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে (পিডিবি) প্রস্তাব পাঠানো হয়েছে।

জানা গেছে, দেশের সব জেলার প্রধান সড়ক ডাবল লেন ও ফোর লেন হলেও বান্দরবানের প্রধান সড়কটি সবচেয়ে ছোট। সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বিভিন্ন সময় বান্দরবান সফরে আসলে বান্দরবান-কেরানীহাট সড়কের পরিধি বাড়ানোর জন্য সবচেয়ে বেশি দাবি করেন জেলার সাংবাদিকরা।

এ ব্যাপারে বান্দরবান সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সজীব আহমেদ বলেন,‘টেন্ডারের মাধ্যমে খুব দ্রুত এই সড়ক উন্নয়নের কাজ আমরা শুরু করব। এর ফলে বদলে যাবে জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা।’

এ সম্পর্কিত আরও খবর