সংবিধান লঙ্ঘন, বেরোবি উপাচার্যসহ ৭ শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 17:51:12

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহসহ সাত শিক্ষকের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে থানায় এজাহার দায়ের করেছে একই বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাতে রংপুর মহানগর পুলিশের তাজহাট থানায় অভিযোগ দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক এবং গণিত বিভাগের সহকারী অধ্যাপক ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান।

যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, গণিত বিভাগের বিভাগীয় প্রধান ড. আর এমন হাফিজুর রহমান সেলিম, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক পরিমল চন্দ্র বর্মন, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাসুদুল হাসান, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মোহাম্মদ রহমতুল্লাহ।

এদিকে অভিযোগপত্রে বলা হয়েছে, গত ১৬ ডিসেম্বর উপাচার্যের নির্দেশক্রমে মহান বিজয় দিবসের অনুষ্ঠান আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওইদিন প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের নির্দেশে ও ব্যবস্থাপনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ৪(২) অনুচ্ছেদ লঙ্ঘন করে বিকৃত জাতীয় পতাকা উপস্থাপন ও প্রদর্শনের মাধ্যমে অবমাননা করা হয়।

সংবিধানের ৪(২) অনুচ্ছেদে বলা আছে, ‘‘প্রজাতন্ত্রের জাতীয় পতাকা হইতেছে সবুজ ক্ষেত্রের উপর স্থাপিত রক্তবর্ণের একটি ভরাট বৃত্ত। অথচ ওইসব শিক্ষকেরা নির্দেশে ও স্ব-শরীরে উপস্থিত থেকে জাতীয় পতাকা বিকৃত, উপস্থাপন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করেছে। তারা জাতীয় পতাকার মাঝখানের রক্তবর্ণ ভরাট বৃত্তটি পরিবর্তন করে বর্গাকার আকৃতির করে সংবিধানের ৪(২) অনুচ্ছেদ লঙ্ঘন করেছে।’’

শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে ওই পতাকা উপস্থাপন করে সংবিধানের ৭ (ক) ভঙ্গ করে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছে। তারা পতাকা বিধি অমান্য করে পায়ের নিচে স্পর্শ করিয়েছে।

অভিযোগপত্র গ্রহণের বিষয়টি নিশ্চিত করে তাজহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকতারুজ্জামান বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। ঘটনার প্রাথমিক তদন্ত চলছে৷ তদন্ত শেষে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সাবেক সিনিয়র সহ-সভাপতি আরিফুল ইসলাম আরিফ একই ঘটনায় আট শিক্ষকসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে।

এদিকে জাতীয় পতাকা অবমাননার ঘটনাযর প্রতিবাদ জানিয়ে বিকেলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগ ও মহানগর যুবলীগ। এমন ঘৃণ্য কর্মকান্ডের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের সংগঠন অধিকার সুরক্ষা পরিষদ।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সামনে সাধারণ শিক্ষার্থী ও প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ প্রতিবাদ সমাবেশ করে।

এ সম্পর্কিত আরও খবর