শীতে ঠাণ্ডা সবজির বাজার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 05:32:19

শীতকালীন সবজিতে সয়লাব রাজধানীর কাঁচাবাজার। দামও সাধারণ ক্রেতার নাগালে। ব্যতিক্রম আলুর দাম। নতুন আলু বাজারে এলেও দাম কমেনি। প্রতি কেজি নতুন আলু বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা। আর পুরাতন আলু আগের মতো ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আলুর পাশাপাশি এবারের অধিক আলোড়নকারী পেঁয়াজও এসেছে বাজারে। দাম মোটামুটি নিয়ন্ত্রণে আছে। প্রতি কেজি নতুন পেঁয়াজ ৫০ টাকা থেকে ৫৫ টাকা কেজি, পুরাতন দেশি পেঁয়াজ ৬৫ থেকে ৭০ টাকা, চায়না পেঁয়াজ ৪০ টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ ৫০ টাকা কেজি ধরে বিক্রি হতে দেখা যায়।

শুক্রবার (১৮ ডিসেম্বর) রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি, রায়েরবাজার, ঝিগাতলা কাঁচাবাজার ঘুরে দেখা যায় প্রতিটি ফুলকপি ও বাঁধাকপি আকারভেদে ১৫ থেকে ২৫ টাকা, সিম ও বেগুন ৪০ থেকে ৪৫ টাকা, শালগম ৩০ টাকা, কাঁকরোল ও শসা ৫০ টাকা কেজি, পেঁপে ৩৫ থেকে ৪০ টাকা, মুলা ২০ টাকা, প্রতিটি লাউ ৩০ থেকে ৩৫ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, পটল ও করোলা ৩৫-৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সবজির দাম কমলেও কিছু কিছু সবজির দাম এখনো সাধারণ ক্রেতার নাগালের বাইরে। প্রতি কেজি টমেটো ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা যায়। মরিচের দামও গত কয়েকদিনের তুলনায় বেশি। প্রতি কেজি কাঁচা মরিচ ১৫০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

রায়েরবাজারের এক ক্রেতা বার্তা২৪.কম-কে বলেন, সপ্তাহ দুয়েক হলো সবজির দাম কমেছে। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে দাম আরো কমেছে। সাধারণ মানুষ এখন সবজি কিনতে পারছে। বাজারে শীতকালীন সবজি আসায় দাম কমেছে। তারপরও কিছু কিছু সবজির দাম এখনো বেশি।

সবজি বিক্রেতারা বলছেন, শীতকালীন সবজি আসায় দাম কমেছে। তবে যেসব সবজি শীতকালীন না, কিন্তু বাজারে আছে সেগুলার দাম একটু বেশি। তবে দামের ব্যাপারে তাদের হাত নাই। যে দামে কেনে সেভাবে বিক্রি করে।

সপ্তাহ ব্যবধানে চালের দাম কেজি প্রতি ৪ থেকে ৫ টাকা বেড়েছে। খুচরা বাজারে প্রতি কেজি মিনিকেট চাল ৬২ থেকে ৬৫ টাকা, আটাশ চাল ৫৬ থেকে ৫৮ টাকা কেজি। মসুর ডাল ৮০-১১০ টাকা, সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১১০-১১৫ টাকা কেজিতে। ইন্ডিয়ান রসুন ১০০ টাকা, দেশি রসুন ১১০ টাকা, আদা ১০০ টাকা কেজি।

আমিষের বাজার গত সপ্তাহের মতো অপরিবর্তিত আছে। প্রতি কেজি বয়লার মুরগি ১৩৫ টাকা, সাদা কক ১৯০ টাকা কেজি, পাকিস্তানি মুরগির জোড়া ৩৫০ থেকে ৪৫০ টাকা, বয়লার মুরগির ডিম ৯৫ টাকা ডজন, হাঁসের ডিম ১৫০-১৬০ টাকা ডজন। গরুর মাংস ৫৭০-৫৮০ টাকা কেজি, খাসির মাংস ৭৫০-৮০০ টাকা কেজি, বকরির মাংস ৭০০-৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর