হলদে রঙে রাঙিয়েছে কৃষকের মাঠ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-27 05:03:08

গাইবান্ধায় সরিষা ফুলের হলদে রঙে রাঙিয়ে উঠেছে কৃষকের মাঠ। বিস্তৃর্ণ মাঠ জুড়ে নজর কাড়ছে সরিষা ক্ষেত। এসব ক্ষেতে মুখরিত মৌমাছির গুনগুন শব্দ।

শুক্রবার (১৮ ডিসেম্বর) বিকেলে গাইবান্ধার সদর উপজেলার কুপতলা এলাকায় দেখা গেছে সরিষা ফুলের সমারোহ।

জানা যায়, চলতি বছরে গাইবান্ধার বিভিন্ন এলাকা দিয়ে বয়ে গেছে কয়েক দফা বন্যা। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন কৃষকরা। এসব ক্ষতি পুষিয়ে নিতে সম্প্রতি নিচু এলাকাগুলোতে চাষ করা হয়েছে নানা জাতের সরিষা। স্বল্প খরচে অধিক লাভের আশায় সরিষা বপন করছে কৃষকরা। এ বীজ থেকে গজিয়ে উঠে সবুজ পাতার গাছ। সেই পাতার ফাঁকে উঁকি দিচ্ছে হলদে রঙের ফুল। এসব ফুলের মাঝে লুকিয়ে রয়েছে কৃষকের স্বপ্ন। এ বছরে বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের চোখেমুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক।

বিস্তৃর্ণ মাঠ জুড়ে নজর কাড়ছে সরিষা ক্ষেত। ছবি: বার্তা২৪.কম 

কৃষক মোনোয়ারুল ইসলাম জানান, গেল বন্যার ক্ষতি পুষিয়ে নিতে অন্যান্য ফসলের পাশাপাশি দুই বিঘা জমিতে দেশীয় জাতের সরিষা আবাদ করা হয়েছে। প্রতিবিঘা জমিতে সার-বীজ ও শ্রমিকসহ ৬ হাজার টাকা খরচ হতে পারে। অধিক ফলন ও বাজার দাম ভালো থাকলে প্রায় ৩০ হাজার টাকা লাভ থাকবে।

গাইবান্ধা কৃষি বিভাগের উপ-পরিচালক মাসুদুর রহমান বার্তা২৪.কম’কে বলেন, চলতি রবি মৌসুমের ১০ হাজার ৬০০ হেক্টর জমিতে সরিষা আবাদ করছে কৃষকরা। যা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে। কৃষকদের লাভবান করতে প্রণোদনা দেওয়াসহ মাঠপর্যায়ে সার্বিক পরামর্শ প্রদান করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর