বাংলাদেশ-ভারতের সম্পর্ক চিরদিন অটুট থাকবে: সমবায় প্রতিমন্ত্রী

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-26 21:28:16

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছিল জনযুদ্ধ। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ছিলো ভারতের অপরিসীম অবদান ও সহযোগিতা। বঙ্গবন্ধু ও ইন্দিরা গান্ধী ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বের শক্তিশালী বীজ বপন করেছিলেন। শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি সেই সম্পর্ক অনেক উঁচুতে নিয়ে গেছেন। এই সম্পর্ক চিরদিন অটুট থাকবে।

শুক্রবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে যশোর শিল্পকলা একাডেমির মিলনায়তনে বঙ্গবন্ধুকে নিয়ে একটি চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

ভারতের হাইকমিশন ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে ও যশোর শিল্পকলা একাডেমির সহযোগিতায় এই চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়।

চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানের আলোচনা সভা। ছবি: বার্তা২৪.কম

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গন্ধুর নেতৃত্বে আমরা এক লাইনে দাঁড়িয়ে মুক্তিযুদ্ধ করেছি। মুক্তিযুদ্ধে আমরা ভারতের সরকার ও জনগণের কাছ থেকে যে সহযোগিতা পেয়েছি, তা কখনও ভোলা যাবে না। ভারতের সাবেক প্রধানমন্ত্রী বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শ্রীমতি ইন্দিরা গান্ধী ন্যায়সঙ্গত অধিকার বিশ্ববাসীর কাছে তুলে ধরেছিলেন। তিনি মুক্তিযুদ্ধের সময় আশ্রয়, প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে সহায়তা করেছেন। বিশ্বের অধিকাংশ রাষ্ঠ্রের সরকার বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে ছিল। ইন্দিরা গান্ধী সারা পৃথিবীর বিরুদ্ধে অবস্থান নিয়ে বাংলাদেশকে সমর্থন করেন। বাংলাদেশের জনগণ মহান মুক্তিযুদ্ধে শ্রীমতি ইন্দিরা গান্ধীর অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ঢাকাস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না বলেন, বাংলাদেশে সব সময় ভারতের অত্যন্ত বিশেষ অংশীদার ছিল, আছে এবং ভবিষ্যতে থাকবে। ভারত-বাংলাদেশ বন্ধুত্ব কৌশলগত অন্যদেশের থেকে আলাদা। বাংলাদেশকে ভারত সর্বোচ্চ স্তরের গুরুত্ব দেয়। মুক্তিযুদ্ধ থেকে বর্তমান অবদি ভারত সরকার বাংলাদেশের উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দেয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যশোর পৌর সভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, ইন্দো বাংলা চেম্বার সভাপতি মতিয়ার রহমান, যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ মহারাজ ।

আলোচনা সভা শেষে যশোর শিল্পকলা একাডেমির চিত্রশালায় ৩ দিনব্যাপী বঙ্গবন্ধুকে নিয়ে একটি চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান অতিথি পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রানালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। চিত্রকর্ম প্রদর্শনীতে ১২ জন বাংলাদেশি চিত্রশিল্পীর চিত্রকর্ম ২৮টি ছবি স্থান পেয়েছে।

শিল্পীরা হলেন- আবদুল মান্নান, মুনিরুজ্জামান, সৈয়দা মাহবুবা করিম মিনি, কাদের ভূঁইয়া, সঞ্জীব দাস অপু, কিরীটী রঞ্জন বিশ্বাস, প্রশান্ত কর্মকার বুদ্ধ, এস এম মিজানুর রহমান, জাকির হোসেন পুলক, মনজুর রশিদ, সৌরভ চৌধুরী ও মানিক বণিক।

যশোর শিল্পকলা একাডেমিতে প্রদর্শনীটি চলবে আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে সবার জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর