চলনবিল অধ্যুষিত সিংড়া হবে তথ্যপ্রযুক্তির মিনি সিঙ্গাপুর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 15:03:57

চলনবিল অধ্যুষিত সিংড়া, তথ্যপ্রযুক্তির মিনি সিঙ্গাপুর হবে বলে মন্তব্য করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও এই কেন্দ্র চালু হলে প্রায় পাঁচ হাজার কর্মসংস্থান হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বুধবার হাইটেক পার্কটির ভিত্তি প্রস্তর স্থাপনের পর এক বক্তব্যে এ কথা জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার সারাদেশে হাই-টেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। বর্তমান সরকার দেশকে হার্ডওয়্যার ও সফটওয়্যার উৎপাদক হাব হিসেবে প্রতিষ্ঠা করতে চায়।

প্রতিমন্ত্রী আরও বলেন, সিংড়ায় ইনকিউবেশন সেন্টার, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ও টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠার কাজ শুরু হয়েছে। এসব প্রতিষ্ঠানের কাজ শেষ হলে চলনবিল ইকোনোমিক হাবে পরিণত হবে। এই হাইটেক পার্কে সিংড়ার ৫ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। সরকার একুশ শতকের উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তুলছে। তারই ধারাবাহিকতায় বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে প্রশিক্ষিত জনবল তৈরি করা হচ্ছে।

এছাড়াও বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, আইটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে দেশের সাতটি জায়গায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প গ্রহণ করেছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। নাটোর সদরেও একটি আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন শেষ হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে নাটোরে ৫ হাজার কর্মসংস্থান হবে। এছাড়া এই প্রকল্প থেকে ২ হাজার ৫০০ জনকে প্রশিক্ষণ দেয়া হবে।

উপজেলার নিঙ্গইন এলাকায় ৫ দশমিক ২০ একর জমির উপরে ১৫৪ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হবে হাইটেক পার্কটি। দেশের ২৮টি স্থানে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এর তত্ত্বাবধানে তৈরি করা হচ্ছে  হাইটেক ও সফটওয়্যার পার্ক ।যার মধ্যে  ঢাকায় জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর