‘যুক্তরাজ্যসহ সব ফ্লাইট বিশেষ নজরদারিতে আছে’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-16 23:45:03

সম্প্রতি যুক্তরাজ্য থেকে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সে দেশ থেকে আগত যাত্রীদের বিশেষভাবে পর্যবেক্ষণে রাখা হচ্ছে। একইসাথে যুক্তরাজ্যসহ সব ফ্লাইট বিশেষ নজরদারিতে আছে। যদি প্রয়োজন হয় তবে যুক্তরাজ্যের ফ্লাইট বন্ধ করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান প্রতিমন্ত্রী মাহাবুব আলী।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা মহড়া অনুষ্ঠানে এসব কথা জানান প্রতিমন্ত্রী মাহাবুব আলী।

নতুন করোনাভাইরাসের প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, বেসামরিক বিমান পরিবহন, আমাদের স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সমন্বিতভাবে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এভাবেই বিমান চলাচল অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, যেসব যাত্রী বাইরে থেকে আসছে সেটা বাংলাদেশ বিমান হোক বা অন্যান্য এয়ারলাইন্স হোক আমরা তাদেরকে পর্যবেক্ষণ রাখছি। কাউকে সন্দেহ হলে তার পিসিআর ল্যাব টেস্ট করা হবে। করোনা আক্রান্তদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। প্রয়োজন হলে আরও ব্যবস্থা করা হবে। আর বিদেশ ফেরত যারা হোম কোয়ারেন্টাইনে থাকবে তাদের ব্যাপারে স্থানীয় প্রশাসনকে অবগত করা হবে।

এর আগে প্রায় ৪০ মিনিট ব্যাপী বিমানবন্দরের নিরাপত্তা মহড়া অনুষ্ঠিত হয়। যেখানে দুবাইগামী একটি বিমানের ভেতরের থেকে বিস্ফোরক দ্রব্য উদ্ধার করে তা নিষ্ক্রিয় করার আয়োজন করা হয়। এতে বাংলাদেশ বিমানবাহিনী, সেনাবাহিনী, র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) ও ঢাকা মেট্রো পলিটন পুলিশ (ডিএমপি) ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চৌকস কর্মকর্তারা অংশ নেন।

উল্লেখ্য, প্রতি দুইবছর পরপর নিরাপত্তা জনিত বিষয়ে কোন ঘাটতি আছে কিনা তা দেখার জন্য বিমানবন্দর নিরাপত্তা অনুশীলন নামে এই মহড়া করা হয়। ২০১৫ সাল থেকে শুরু হয়া এই মহড়া ২০১৮ সালে ও এবার ২০২০ সালে পরিচালিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর