টাঙ্গাইলে ৯ অবৈধ ইটভাটাকে ৫০ লাখ টাকা জরিমানা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-24 18:14:16

টাঙ্গাইলের নয়টি ইটভাটাকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও ছয়টি ইটভাটার চুল্লি ভেঙে দেওয়া হয়েছে।

রোববার (২৭ ডি‌সেম্বর) জেলার ঘাটাইল, কা‌লিহাতী ও ভূঞাপুরে প‌রি‌বেশ অ‌ধিদফত‌রের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ ভ্রাম্যমাণ আদালত প‌রিচালনা ক‌রেন।

জানা গে‌ছে, প‌রি‌বেশ অ‌ধিদফত‌র ও জেলা প্রশাসনের অনুমোদন না থাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (‌নিরস্ত্র) আইনের ৫(২) এবং ৮(৩) ধারায় জেলার ঘাটাইল উপ‌জেলার মিশাল ব্রিকস, স্বর্ণা ব্রিকস-২, সুজন ব্রিকস, সিয়াম ব্রিকস, কালিহাতী উপজেলার স্বর্ণা ব্রিকস ও একুশে ব্রিকস এবং ভূঞাপুর উপজেলার কবির ব্রিকস, এসটিআর ব্রিকস ও আঁখি ব্রিকসের মালিক-কে ৫০ লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়। এছাড়া ইটভাটার চু‌ল্লিগু‌লো গুঁড়িয়ে দেওয়া হয়।

অভি‌যোগ উ‌ঠে‌ছে জেলার প‌রি‌বেশ অ‌ধিদফত‌র-‌কে নিয়‌মিত টাকা দি‌য়ে অ‌বৈধ ইটভাটা প‌রিচালনা কর‌ছেন ভাটার মা‌লিকরা। এরপরও নি‌র্দিষ্টভা‌বে অভিযা‌নের না‌মে ভাটা ভাঙচুর ও জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। ত‌বে যেসব এলাকায় আ‌রও ইটভাটা র‌য়ে‌ছে সেগু‌লোকে জ‌রিমানা করা হয়‌নি।

টাঙ্গাইলের পরিবেশ অ‌ধিদফত‌রের উপ-পরিচালক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম জানান, জেলায় ১০৪টা অ‌বৈধ ইটভাটা র‌য়ে‌ছে। ম্যাজিস্ট্রেট পাওয়া সা‌পে‌ক্ষে পর্যায়ক্রমে ভাটাগু‌লো‌তে অ‌ভিযান প‌রিচালনা করা হ‌বে। এর ধারাবা‌হিকতায় তিন‌টি উপ‌জেলায় অভিযান চা‌লি‌য়ে ৯‌টি ইটভাটার মা‌লিক-‌কে জ‌রিমানা ও ৬‌টি ভাটার চু‌ল্লি ধ্বংস করা হ‌য়ে‌ছে।

এ সম্পর্কিত আরও খবর