এসএসসি পরীক্ষা জুনে, এইচএসসি জুলাই-আগস্টে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 00:58:59

করোনাভাইরাসের পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী বছরের জুন নাগাদ এসএসসি বা সমমান পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেই সঙ্গে জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন তিনি। 

শিক্ষামন্ত্রী বলেন, ২০২০ সালের এইচএসসির ফলাফলের অধ্যাদেশ খুব শিগগিরই জারি করা হবে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

নতুন শিক্ষা বছরের বই বিতরণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে এবার আমরা তিন থেকে চার দিন বই বিতরণ করতে চাচ্ছি। আমরা চাচ্ছি না, বই বিতরণে জনসমাগম হোক। ৩১ ডিসেম্বর মাননীয় প্রধানমন্ত্রী বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। 

তিনি বলেন, শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য অ্যাসাইনমেন্ট দিয়েছি। অ্যাসাইনমেন্ট সংগ্রহ করব, তবে কোন নম্বর দেব না। সনদ পত্রে কোন জিপিএ উল্লেখ থাকবে না। এবার সবাইকে উর্ত্তীণ করা হবে।  

শিক্ষামন্ত্রী  বলেন, প্রাতিষ্ঠানিকভাবে ১৬ মার্চ থেকে আমাদের শিক্ষাকার্যক্রম বন্ধ রয়েছে। ২০২১ সালের এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীরা পূর্ণাঙ্গ সিলেবাস শেষ করতে পারেনি। আমরা সিলেবাস কাস্টমাইজ করে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছি।   শিক্ষার্থীদের যেটুকু শিখন ফল প্রয়োজন, সেই বিষয় মাথায় রেখে সিলেবাস কাঁটছাট করা হতে পারে। ১৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের এ বিষয়ে জানাতে পারবো। পরের স্তরে যেতে যেগুলো প্রয়োজন সেগুলোকে মাথায় রেখে সিলেবাস কাঁটছাট করে ছোট করা হবে, সেটি আমরা জানিয়ে দেব।

তিনি বলেন, ফেব্রুয়ারি থেকে এপ্রিল- এই সময়কালে এসএসসি পরীক্ষার্থীদের ক্লাসরুমে পড়ানোর উদ্যোগ নেব, সেই চেষ্টা করছি। পরিস্থিতি যদি অনুকূলে থাকে ২০২১ সালের জুন নাগদ এই পরীক্ষা নেওয়ার চেষ্টা করবো। স্কুলগুলো খুলে দেওয়ার চেষ্টা করবো। দশম ও দ্বাদশ শ্রেণি যেন নতুন সিলেবাসে ক্লাসে ক্লাস করে পরীক্ষা দিতে পারে।

শিক্ষামন্ত্রী জানান, এইচএসসি পরীক্ষার্থীদের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত হয়তো ক্লাসরুমে নিয়ে ক্লাস করানো হবে। কাস্টমাইজ সিলেবাস ৩১ জানুয়ারির মধ্যে জানিয়ে দিতে পারবো। জুলাই-অগাস্ট নাগাদ এই পরীক্ষা গ্রহণের আশা প্রকাশ করছি।

এ সম্পর্কিত আরও খবর