২০২০: বরিশালের আলোচিত যত ঘটনা

, জাতীয়

জহির রায়হান, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-23 21:00:28

 

জীবন পঞ্জিকা থেকে হারিয়ে গেল একটি বছর (২০২০)। সবাই এখন ব্যস্ত ইংরেজি নতুন বছরকে (২০২১) স্বাগত জানাতে। তবে গেল বছরজুড়ে নানা আলোচিত ঘটনায় ভরপুর ছিল বরিশাল বিভাগ তথা গোটা দক্ষিণাঞ্চল। কখনও খুন, কখনও ধর্ষণ, কখনো আবার সড়ক দুর্ঘটনায় সংবাদের শিরোনাম হয়েছে এই এলাকা।

পাশাপাশি বৈশ্বিক মহামারী করোনায় প্রাণহানী, আতঙ্ক ও জনজীবনে সৃস্টি হয়েছে স্থবিরতা। দেখা দিয়েছে অর্থনৈতিক অস্বচ্ছলতা। বরিশাল বিভাগের বিভিন্ন পুলিশ সুপার, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও স্বাস্থ্যবিভাগ সূত্রে ২০২০ সালে বরিশালের আলোচিত ঘটনা সম্পর্কে জানা গেছে।

এসব ঘটনার মধ্যে গত ৯ সেপ্টেম্বর ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলায় কাভার্ডভ্যান, অ্যাম্বুলেন্স ও যাত্রীবাহী বাসের ত্রিমুখী সংঘর্ষ হয়। সংঘর্ষে মৃত নবজাতকের লাশ নিয়ে বাড়ি ফেরার পথে নবজাতকের বাবাসহ একই পরিবারের পাঁচ সদস্যসহ ছয়জনের মর্মান্তিক মৃত্যু হয়।

গত ৪ অক্টোবর বাকেরগঞ্জে ছয় বছরের এক কন্যাশিশুকে ধর্ষণের অভিযোগে ৬ অক্টোবর মামলায় গ্রেফতার করা হয় চার শিশু আসামিকে। তাদের আদালতে হাজির করা হলে আসামিদের যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেন বরিশাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. এনায়েতউল্লাহ। পরে উচ্চ আদালতের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে যশোরের জেলা প্রশাসককে ওই চার শিশুকে ৭ অক্টোবর রাতের মধ্যেই অভিভাবকদের কাছে পৌঁছে দেয়ার আদেশ দেন। তবে চারশিশু পরিবারের দাবি জমিসংক্রান্ত বিরোধের জেরে মিথ্যা ধর্ষণ মামলা দিয়ে তাদের হয়রানি করা হয়েছে।

গত ১৪ সেপ্টেম্বর ঢাকা-বরিশাল নৌরুটের পারাবাত-১১ লঞ্চের ৩৯১ নম্বর কেবিনে হত্যাকান্ডের শিকার হন জান্নাতুল ফেরদৌস লাবনী (৩০) ও একই রুটে ১৭ নভেম্বর সুন্দরবন-১১ লঞ্চের ছাদের চিমনীর পাশে খুন হন গার্মেন্টস কর্মী শামীম তালুকদার।

পিরোজপুর থেকে বরিশালের বাকেরগঞ্জে মাছ ধরার চাই বিক্রি করতে এসে খুন হন পিতা-পুত্র। গত ৩ ও ৪ জুলাই কবাই ইউনিয়নের চর লক্ষিপাশা পান্ডব নদীর তীরে একটি বাগান থেকে তাদের মরদেহ উদ্ধার করে স্থানীয় থানা পুলিশ।

গত ২৫ মে ঈদের দিন বিকেলে বরগুনার গোলবুনিয়া পর্যটন এলাকায় ঘুরতে এসে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করা হয় হৃদয় নামের এক কিশোরকে।  প্রকাশ্যে পিটিয়ে হত্যার এ দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

গত ৯ নভেম্বর দুর্নীতির মামলায় বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র বিএনপি নেতা আহসান হাবিব কামালসহ পাঁচজনকে সাত বছর করে কারাদন্ডের রায় দেন বরিশালের বিশেষ জজ আদালতের বিচারক মহসিন উল হক। এ রায়ে সাবেক মেয়র কামাল ও জাকির হোসেন নামের এক ঠিকাদারকে এক কোটি টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

গত ৩ নভেম্বর মেহেন্দীগঞ্জ পৌরসভার বদরপুর এলাকায় দুই বছরের মেয়ে আফ্রিন ওরফে জান্নাত কে হত্যার পর মা সালমা বেগম আত্মহত্যা করেন বলে ধারণা পুলিশের।

২০ নভেম্বর রাতে গৌরনদীর ভূরঘাটা এলাকায় যাত্রীবাহী বাসে ড্রামের ভেতর থেকে সাবিনা এক নারীর মরদেহ উদ্ধার করা হয়। তিনি কাতার প্রবাসী সহিদুল ইসলামের স্ত্রী ছিলেন। গত ২৪ ডিসেম্বর এ ঘটনায় প্রধান আসামি নিহতের বাসার কেয়ারটেকার খালেককে গ্রেফতার করে পুলিশ।

করোনায় বরিশাল বিভাগে ৯ এপ্রিল থেকে শুরু করে ৩১ ডিসেম্বর পর্যন্ত করোনায় মারা গেছেন ১৯৬ জন। মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৩৩৬ জন এবং সুস্থ হয়েছেন ৯ হাজার ৬৯৩ জন।

বরিশালের অতিরিক্ত জেলা পুলিশ সুপার (প্রশাসন) নাঈমুল হক বার্তা২৪.কম’কে বলেন, ‘খুন বা ধর্ষণ বা কোনও ধরনের অপরাধ কর্মকাণ্ড আমাদের কাম্য নয়। তারপরও বিছিন্নভাবে কিছু অপরাধ ঘটেছে। ২০২০ সাল যেসব অপরাধমূলক ঘটনা ঘটছে ২০২১ সালে যাতে এমন ঘটনা আর না ঘটে সেদিকে বরিশাল জেলা পুলিশ কঠোর ও সর্তক অবস্থানে থাকবে।’

একই সাথে সবাইকে তিনি পুলিশকে নানা অপরাধের সঠিক তথ্য দিয়ে সহায়তা করার অনুরোধ জানান।

এ সম্পর্কিত আরও খবর