জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:04:36

ঢাকা: জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-০০১ যোগে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেন তিনি। বরাবরের মতো এবারও তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের পাশাপাশি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কর্মসূচিতে অংশ নিয়ে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবেন।

জানা গেছে, লন্ডনের স্থানীয় সময় ৩টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রীর হিথ্রো বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। শনিবার লন্ডনে অবস্থান শেষে রোববার সকাল ১০টা ৫০ মিনিটে (ফ্লাইট বিএ-১৮৫) নিউইয়র্কের উদ্দেশে লন্ডন ত্যাগ করবেন।

সফরকালে প্রধানমন্ত্রী রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় এবং সংকটের স্থায়ী সমাধানে শান্তিপূর্ণ কূটনীতি পরিচালনার স্বীকৃতি হিসেবে ‘ইন্টার প্রেস সার্ভিস’ এবং ‘গ্লোবাল হোপ’-এর কাছ থেকে দুটি আন্তর্জাতিক পুরস্কার গ্রহণ করবেন।

২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেবেন তিনি। একই দিন তার জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেজের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের ফাঁকে প্রধানমন্ত্রী একাধিক বিশ্ব নেতার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন তিনি। যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেটের সঙ্গেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ করার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর