কড়া নিরাপত্তায় তাজিয়া মিছিল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 11:26:13

মহরম মাসের এই দিনটি মুসলিম বিশ্বের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনে কারবালার সেই শোকাবহ ঘটনাটি স্মরণ করেন মুসলিমরা। বিশেষ করে শিয়া সম্প্রদায়ের কাছেও এই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি দিন।

প্রতি বছরই এই দিনে শিয়া সম্প্রদায়ের মুসলিমরা তাজিয়া মিছিল বের করে হোসনি দালান এলাকা থেকে। তাছাড়া মোহাম্মদপুরের শিয়া মসজিদ থেকেও শিয়া সম্প্রদায়ের মানুষরা মিছিল বের করে থাকেন। এবার আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তায় হোসনি দালান ও শিয়া মসজিদ থেকে তাজিয়া মিছিল বের করা হয়।

এ সময় পুলিশের পাশাপাশি র‌্যাবও নিয়োজিত ছিলো তাজিয়া মিছিলের নিরাপত্তায়। হোসনি দালান থেকে শুরু হওয়া মিছিলটি ধানমন্ডি পর্যন্ত যায়। এ সময় মিছিলে অংশ গ্রহণকাকরীরা সাদা ও কালো রঙের পোশাক পরিহিত অবস্থায় ছিলেন। নারী পুরুষ নির্বিশেষে শিয়া সম্প্রদায়ের সকলেই অংশ নেন এই মিছিলে।

মিছিলে সকল ছুরি, দা তেলোয়াড়সহ সকল ধরনের ধারালো অস্ত্র বহন নিষিদ্ধ করা হয়। ঢাকাঢোল বাজানোতেও ছিলো নিষেধাজ্ঞা। শুধু তাই নয় টিফিন ক্যারিয়ার, ব্যাগ, বক্স বহনও নিষিদ্ধ করা হয়েছিলো তাজিয়া মিছিলে। পাশাপাশি মিছিল শুরু হওয়ার পর মাঝ পথ থেকে কেউ সেখানে প্রবেশ করতে পারবেন না বলে আগেই নিষেধাজ্ঞা  আরোপ করা হয়।

হোসনি দালান, বকশিবাজার, মোহাম্মদপুর শিয়া মসজিদ এলাকায় জলকামান, ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক গাড়ি, সাজোয়া যানসহ বিভিন্ন গাড়ি রয়েছে।

মঙ্গলবার রাজধানীর লালবাগের হোসনি দালান ইমামবাড়ায় নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ শেষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, আসন্ন পবিত্র আশুরায় জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই। তবে সম্ভাব্য সব ধরনের হুমকি বিবেচনায় নিয়ে সব ধরনের প্রস্ততি নিয়েছে পুলিশ।

ডিএমপি কমিশনার বলেন,তাজিয়া মিছিলকে কেন্দ্র করে হোসনি দালান থেকে ধানমন্ডি লেক পর্যন্ত নিরাপত্তাব্যবস্থা জোরদার থাকবে। পুলিশের পাশাপাশি সাদাপোশাক, গোয়েন্দা পুলিশ, বোমা নিষ্ক্রিয়করণ দল ও ডগ স্কোয়াড নিরাপত্তার দায়িত্বে থাকবে। এ ছাড়া কাউন্টার টেররিজম ইউনিট ও সোয়াত টিম প্রস্তুত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর