বরিশালে রেজা মৃত্যুর ঘটনায় পুলিশসহ তিনজনের বিরুদ্ধে মামলা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-31 14:33:17

বরিশালের শিক্ষানবিশ আইনজীবী রেজাউল করিম রেজার মৃত্যুর ঘটনায় মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মহিউদ্দিন আহম্মেদসহ তিন জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মামলাটি আমলে নিয়ে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের ম্যাজিস্ট্রেট মো. আনিছুর রহমান আগামী ২৩ ফেব্রুয়ারি মধ্যে পুলিশ পরিদর্শক পদমর্যাদার একজন পিবিআই অফিসারকে দিয়ে মামলা তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেন। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয় আগামী ২৩ ফেব্রুয়ারি ।

মঙ্গলবার (৫ জানুয়ারি ) বেলা ২টার দিকে বরিশাল বিজ্ঞ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে বাদী হয়ে মামলাটি দায়ের করেন নিহত রেজার পিতা মো. ইউনুস মুন্সী ।

মামলা সূত্রে জানা গেছে, নির্যাতন ও হেফাজতে মৃত্যু ( নিবারন) আইন ২০১৩ এর ১৩ (১) ধারা ও দণ্ডবিধি আইনের ৩০২/৩৪ ধারায় এই মামলাটি দায়ের করা হয়। মামলায় রেজার পিতা উল্লেখ করেন, গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর, ২০২০) রাত আনুমানিক ৮টার দিকে বরিশাল নগরীর ২৪ নং ওয়ার্ডের হামিদ খান সড়কে কালাইর দোকানের সামনে থেকে ধরে একটি অন্ধকার ঘরে নিয়ে রোলার দিয়ে রেজার শরীরের বিভিন্ন জায়গায় পিটায় আসামিরা। কী কারণে রেজাকে মারধর করছে জানতে চাইলে মহিউদ্দিন জানায়, রেজার কাছে মাদক পাওয়া গেছে।

এরপর আসামিরা রেজাকে জোর করে পুলিশের গাড়িতে উঠিয়ে নিয়ে কোথায় যায় জানিনা।

ঘটনার পরের দিন ৩০ ডিসেম্বর রেজা কে কোর্টে সোপর্দ করে। তখন আমার মেঝ ছেলে আজিজুল করিম রেজার সাথে দেখা করলে রেজা পুলিশি নির্যাতনের কথা স্বীকার করে বলে, মহিউদ্দিনসহ আরো দুইজন পুলিশ মিলে তাকে রোলার দিয়ে পিটিয়ে মারত্মক জখম করে। দোয়া করিস ভাই, আমি আর বাঁচবো না।

এর একদিন পর ১ জানুয়ারি রাত সাড়ে ১১টার পর আমার (পিতা) মোবাইলে কল দিয়ে কারা কর্তৃপক্ষ বলে রেজা খুবই অসুস্থ। তাকে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আপনি তারাতাড়ি চলে আসেন।

মামলায় আরো উল্লেখ করা হয়, হাসপাতালে আসার পর শুনি রেজা কে হাসপাতাল কর্তৃপক্ষ মৃত্যু বলে ঘোষণা করে । পড়ে ৩ জানুয়ারি বিকেল রেজার লাশ আমার কাছে হস্তান্তর করে। এরপর দাফনকার্য সম্পন্ন করি।

রেজা কে এসআই মহিউদ্দিনসহ তার সহযোগীরা মিলে শারীরিকভাবে নির্যাতন করে হত্যা করে। আসামিদের খুনের হাত থেকে বাচাঁতে কারা কর্তৃপক্ষ হাসপাতালে ভর্তি করে নাটক সৃষ্টি করিয়া এই হত্যাকাণ্ড ঘাঁয় বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

রায়ের বিষয়টি বার্তা২৪.কম’কে নিশ্চিত করেছেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বেঞ্চ সহকারী মো. সেলিম ।

এদিকে, রেজার মৃত্যুর ঘটনায় এসআই মহিউদ্দিন আহম্মেদ কে গোয়েন্দা শাখা থেকে ক্লোজড করে পুলিশ লাইন্সে সংযুক্ত করার পাশাপাশি তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলে বার্তা২৪.কম’কে নিশ্চিত করেছেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান।

উল্লেখ্য, নিহত রেজাউল করিম রেজা বরিশাল জেলা আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী জাকির হোসেন মিন্টুর সাথে দীর্ঘদিন ধরে শিক্ষানবিশ আইনজীবী হিসেবে প্র্যাকটিস করে আসছিলেন ।

এ সম্পর্কিত আরও খবর