বেতনের দাবিতে ডিএসসিসি শ্রমিকদের অবস্থান কর্মসূচি

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 19:01:20

বকেয়া বেতনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের শ্রমিকরা।

মঙ্গলবার (৫ জানুয়ারি) দুপুরে দক্ষিণ নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে দৈনিক মজুরিভিত্তিতে নিয়োগপ্রাপ্ত শ্রমিক সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিবে দফতরের সামনে অবস্থান ও বিক্ষোভ করেছেন।

শ্রমিকদের অভিযোগ: তারা নিয়োগপত্র পেয়ে গত বছরের জুন মাস থেকে দৈনিক মজুরিভিত্তিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে কর্মরত আছেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে মশক নিধন কাজের জন্য তাদের বিভিন্ন ওয়ার্ডে নিয়োগ করা করে ডিএসসিসি। নিয়োগের ৫ মাস পর তাদেরকে ওয়ার্ড থেকে প্রত্যাহার করে সচিব দফতরে সংযুক্ত করা হয়। সে থেকে নিয়মিত সচিব দফতরে হাজিরা নেওয়া হলেও বেতন দেওয়া হচ্ছে না।

তারা আরও জানান, সচিব দফতরে তারা নিয়মিত দায়িত্ব পালন করছেন। কিন্তু দায়িত্ব পালন করলেও গত নভেম্বর ও ডিসেম্বর মাসের বেতন এখনও পাননি। কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনও ব্যবস্থা নেয়নি। এতে পরিবার-পরিজন নিয়ে তারা বিপদে রয়েছেন। বর্তমানে করোনাকালীন এই দুর্যোগের সময় তারা নগরবাসীর সেবায় কাজ করে আসছে। বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে পথে বসার উপক্রম হয়েছে আমাদের।

শ্রমিকরা জানান, বেতন না হওয়ার বিষয়ে কর্তৃপক্ষকে একাধিকবার বললেও তারা শ্রমিকদেরকে কোনও কিছুই জানায়নি। ফলে দেয়ালে পিঠ ঠেকার পরে বাধ্য হয়ে আজ সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব দফতরের সামনে অবস্থান করেন।

এসময় মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বিদেশ থাকায় তার দেখা না পেয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিবের সাথে ভান্ডারের নিম্নমান সহকারী কাম মুদ্রাক্ষরিক ও ভান্ডার রক্ষক (মুদ্রণ ও মনােহরী)-এর দায়িত্বে থাকা শেখ কামাল হোসেন, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এর নেতৃত্বে বিক্ষোভ শেষে শ্রমিকরা সাক্ষাৎ করেন।

বিষয়টি নিয়ে সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী গণমাধ্যমকে জানিয়েছেন, শ্রমিকরা বেতন পাচ্ছে না এটা ঠিক না। আমাদের বিভিন্ন স্থানে কর্মী বেশি রয়েছে। আমরা সেটা সমন্বয় করছি। সে কারণে একটু দেরি হচ্ছে। এই সমস্যা দূর হতে আরও একটু সময় লাগবে বলেও জানান তিনি।

বিষয়টি নিয়ে কথা বলার জন্য একাধিকবার ফোন করলেও ডিএসসিসি সচিব ফোন ধরেননি।

এ সম্পর্কিত আরও খবর