বুধবার থেকে সোনার দাম ভরিতে বাড়বে দুই হাজার টাকা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 13:27:47

আগামী বুধবার (০৬ জানুয়ারি) থেকে সারাদেশে সোনার দাম প্রতি ভরিতে প্রায় দুই হাজার টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

মঙ্গলবার (০৫ জানুয়ারি) রাতে বাজুস’র কার্যনির্বাহী কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। সর্বশেষ গত ২ ডিসেম্বর সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমায় বাজুস।

বিজপ্তিতে জানানো হয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী সোনার দাম ভরিতে এক হাজার ৯৮৩ টাকা বাড়ছে। ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনার দাম দাঁড়াবে ভরিতে ৭৪ হাজার ৬৫০ টাকা, ২১ ক্যারেট ৭১ হাজার ৫০০ টাকা, ১৮ ক্যারেট ৬২ হাজার ৭৫২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫২ হাজার ৪৩০ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে।

মঙ্গলবার প্রতি ভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হয়েছে ৭২ হাজার ৬৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৫০ হাজার ৪৪৭ টাকায়।

জানা গেছে, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তরে অস্থিরতা ও তেল দাম নিম্নমুখী হওয়ায় বিশ্ববাজারে সোনার দামে অস্থিরতা চলছে। ইতিমধ্যে প্রতি আউন্স সোনার দাম ১ হাজার ৯৫০ ডলারে বিক্রি হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১৪ বার দেশের বাজারে সোনার দাম পরিবর্তন করা হয়। যার মধ্যে আটবার বেড়েছে, কমেছে ৬ বার। শুধু গত বছর প্রতি ভরিতে সোনার দাম বেড়েছে ১২ হাজার ৩০৬ টাকা।

গত বছরের ৬ আগস্ট দেশের ইতিহাসে সর্বোচ্চ ৭৭ হাজার ২১৬ টাকা ভরি দরে সোনা বিক্রি হয়। তবে ১৯৭১ সালে সর্বনিম্ন মাত্র ১৬০ টাকা ভরি দরে সোনা বিক্রি হয়।

এ সম্পর্কিত আরও খবর