অ আ ক খ-তে মমতাজের আলো

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 19:03:52

রংপুর: শিক্ষা বঞ্চিত নারীদের মাঝে অক্ষর জ্ঞানের আলো ছড়াতে নিরলসভাবে কাজ করছেন মমতাজ বেগম। নিজে মাধ্যমিকের গণ্ডি পার না হতে পারলেও অন্যদের শিক্ষিত হতে উৎসাহিত করে যাচ্ছেন। গ্রামের শিক্ষাবঞ্চিত নারীদের জন্য গড়ে তুলেছেন উঠান পাঠশালা। হাতে কলমে অ আ ক খ-তে সাক্ষরতার শিক্ষা দিচ্ছেন তিনি। ‘পড়ালেখায় মুক্তি’ এই বার্তা নিয়ে গ্রামের মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টিতে কাজ করে যাওয়াই তার ব্রত।

মমতাজ বেগম কুড়িগ্রাম পৌর এলাকার সওদাগরপাড়ার আবদুর রশিদের স্ত্রী।

২০০১ সালে নবম শ্রেণিতে অধ্যয়নকালে বাল্যবিয়ের শিকার হন মমতাজ। কিছু বুঝে ওঠার আগেই স্বামী-সংসারের বোঝায় বেসামাল হয়ে ওঠেন তিনি। নুন আনতে পান্তা ফুরানোর মতো অর্থনৈতিক অবস্থার মধ্য দিয়ে চলতে থাকে তার সংসার জীবন। অভাবের সংসারে ২০০৪ সালে ঘরে আসে নতুন মুখ। প্রথম সন্তান জন্মের এক বছর পার না হতেই দ্বিতীয় সন্তানের জন্ম দেন তিনি। অভাব-অনটনের সংসারে দুই সন্তানকে নিয়ে চিন্তায় পড়েন মমতাজ।

অর্থনৈতিক মুক্তির জন্য বেড়িয়ে পড়েন ঘর থেকে। স্বামীর পাশাপাশি নিজেও আয়ের উৎস খুঁজতে প্রশিক্ষণ নেন আনসার-ভিডিপিতে। মোবাইল ফোন সেট মেরামত ও রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণ গ্রহণ করে আত্মকর্মসংস্থানের বিকল্প রাস্তা বের করেন তিনি। এ সময় নিজ উদ্যোগে গ্রামের অশিক্ষিত, অল্পশিক্ষিত নারীদের মাঝে শিক্ষা সচেতনতা বাড়াতে গড়ে তোলেন উঠান পাঠশালা। তার অনুপ্রেরণায় গ্রামের অনেক নারীই এখন অক্ষর চেনেন। পারেন নিজের নাম লিখতে। সাক্ষরতার আলোয় এখন কমে গেছে টিপসই দেয়ার প্রবণতা।

মমতাজ বেগম উঠান পাঠশালায় নারীদের মাঝে আলো ছড়ানোর পাশাপাশি সম্পৃক্ত রয়েছেন সামাজিক উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ডে। গ্রামের গর্ভবতী নারীদের স্বাস্থ্য সচেতনতা, প্রসবকালীন মাতৃমঙ্গল বা হাসপাতালে আনা-নেওয়া করাসহ দুস্থ ও বৃদ্ধদের সমাজ সেবা অধিদপ্তর হতে ভাতা পাওয়ার বিষয়ে সহযোগিতা করে যাচ্ছেন তিনি।

বর্তমানে তিনি আনসার-ভিডিপির একজন নিবেদিত স্বেচ্ছাসেবী হিসেবে গ্রামের মানুষের কাছে বেশি পরিচিত। ইতোমধ্যে মমতাজ বেগম অস্ত্র ব্যবহার, দুর্যোগ ব্যবস্থাপনা এবং নির্বাচন ব্যবস্থাপনাসহ আনসার-ভিডিপির মৌলিক প্রশিক্ষণ গ্রহণ শেষ করেছেন।

মঙ্গাপীড়িত কুড়িগ্রামে সাক্ষরতার হার বাড়ানোর পাশাপাশি সামাজিক জনসচেতনতা বাড়াতে মমতাজ বেগমের এই প্রচেষ্টা অন্যদেরকে সমাজের উন্নয়নমূলক কাজে অনুপ্রাণিত করবেন বলে মনে করছেন ভাওয়াইয়া শিল্পী মো. শফি। তিনি বার্তা২৪.কমকে জানান, সুবিধাবঞ্চিত গ্রামের মেয়ে হয়ে মমতাজ যে ব্রত নিয়ে শিক্ষার আলো ছড়াচ্ছেন, তা প্রশংসনীয়। দেশের সব অঞ্চলেই মমতাজের মতো অসংখ্য অদম্য নারী রয়েছে। যাদের প্রচেষ্টাতেই একদিন এদেশ নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্তি পাবে।

এ সম্পর্কিত আরও খবর