৩৩৩ নাম্বারে এসএমএস, ৩ বাল্যবিয়ে বন্ধ

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 01:32:45

পাবনা: ৩৩৩ নাম্বারে এসএমএস পেয়েই পাবনার ভিন্ন ভিন্ন স্থানের তিনটি বাল্যবিয়ে বন্ধ করতে সক্ষম হয়েছে জেলা ও উপজেলা প্রশাসন। পাবনা সদরের হিমাইতপুর, মালঞ্চি ও মালিগাছা ইউনিয়নে এই তিনটি বাল্যবিয়ে দেয়ার প্রস্তুতি চলছিল।

শনিবার (২২ সেপ্টেম্বর) এসব বাল্যবিয়ে বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন পাবনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন।

জানা যায়, শুক্রবার পাবনা সদর উপজেলার হিমাইতপুর ইউনিয়নের নিয়ামতউল্লাহপুর, মালঞ্চি ইউনিয়নের চরমালঞ্চি এবং মালিগাছা ইউনিয়নের মনিদহ গ্রামে এই তিনটি বাল্যবিয়ের আয়োজন করা হয়। পরে ৩৩৩ নাম্বার থেকে এসএমএস পেয়ে পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিনের নির্দেশে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জয়নাল আবেদীনের সার্বিক তত্ত্বাবধানে এই বিয়েগুলো বন্ধ করা হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, বাল্যবিয়ে বন্ধে সরকারি নিষেধাজ্ঞা অমান্য এবং সরকারি কাজে বাধা দেয়ার অপরাধে তাৎক্ষণিকভাবে মোবাইল কোর্টের মাধ্যমে ৭ জনকে গ্রেপ্তার করে দণ্ডবিধির ১৮৬ ধারার অপরাধে তাদেরকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করা হয়।

দণ্ডিতরা হলেন- সদর উপজেলার মালঞ্চির আফজাল শেখ, মালিগাছার মুক্তার খাঁ ও ইজাজুল খাঁ, হিমাইতপুরের চাঁদ আলী প্রমাণিক, আমিরুল ইসলাম ও মুক্তার হোসেন এবং ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের আলামিন হোসেন। দণ্ডিতদের মধ্যে ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং একজনকে অর্থদণ্ডে দণ্ডিত করা হয়।

জয়নাল আবেদীন আরও জানান, বাল্যবিয়ে রোধে উপজেলা প্রশাসন সর্বদা সচেষ্ট রয়েছে। পাশাপাশি কোথাও বাল্যবিয়ে হলে তাৎক্ষণিক ভাবে জানানোর জন্য সাধারণ মানুষকে অনুরোধ করেছেন তিনি।

প্রসঙ্গত, ৩৩৩ হচ্ছে সরকারি হট লাইন নাম্বার। এই নাম্বারে দেশের যেকোনো প্রান্ত থেকে বাল্যবিয়ে বন্ধের তথ্য প্রদান করা হয়। মুহূর্তের মধ্যে হটলাইনে থাকা প্রতিনিধি এই ম্যাসেজ সংশ্লিষ্ট থানা বা জেলা প্রশাসনকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দেন। ম্যাসেজ পাওয়ার পরপর স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ব্যবস্থা গ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর