তিন বহুতল ভবনের বর্ধিতাংশ গুঁড়িয়ে দিলো ডিএসসিসি

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 08:58:05

খালের মধ্যে থাকা তিন তলা ভবনের বর্ধিতাংশ গুঁড়িয়ে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকার খালগুলোতে জলপ্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম, সীমানা নির্ধারণের পাশাপাশি কদমতলা খালের (জিরানী খালের একটু সামনে গিয়ে কদমতলা খাল নাম ধারণ করেছে) সীমানার মধ্যে থাকা একটি ৯ তলাবিশিষ্ট ভবনসহ তিনটি বহুতল ভবনের বর্ধিতাংশ ভেঙে অপসারণ করা হয়েছে।

বুধবার (১৩ জানুয়ারি) ডিএসসিসি অভিযান পরিচালনার মাধ্যমে এসব স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়। অভিযানের সময় যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে খালের ওপর পারাপারের জন্য নির্মিত ১২টি বেইলি ব্রিজ অপসারণ করা হয় এবং দুইজনকে পনের হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। স্থানীয় সরকার সিটি করপোরেশন আইন, ২০০৯ এর ৯২ ধারার ৭ ও ৮ উপধারা অনুযায়ী উক্ত জরিমানা আদায় করা হয়।

অভিযানে কদমতলা ব্রিজ থেকে শুরু করে মান্ডা খালের অভিমুখে প্রবাহিত খালের ওপর একটি ৯ তলা, একটি ৩ তলা ও একটি ২ তলা ভবনের খালের দিকে বর্ধিতাংশ ভেঙে অপসারণ করা হয়। তন্মধ্যে একটি ৯ তলা ভবন রয়েছে।

অভিযান চলাকালে স্থানীয় কাউন্সিলগণ উপস্থিত ছিলেন। এ সময় এলাকাবাসী করপোরেশনের খাল উদ্ধার কর্মসূচির প্রশংসা করেন এবং অভিযান অব্যাহত রাখার অনুরোধ জানান।

করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ এবং তানজিলা কবির ত্রপা এই অভিযানের নেতৃত্ব দেন।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের খালগুলোতে জলপ্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যে চলমান কার্যক্রমের অংশ হিসেবে আজ কদমতলা খালের সীমানার মধ্যে থাকা তিনটি বহুতল ভবনের বর্ধিতাংশ এবং অননুমোদিত ১২টি বেইলি ব্রিজ অপসারণ করা হয়েছে।

এদিকে আজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মুনিরুজ্জামানের নেতৃত্বে ধোলাইখাল ট্রাক স্ট্যান্ডে অভিযান পরিচালনা করা হয়। করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান অভিযান প্রসঙ্গে বলেন, ধোলাই খাল ট্রাক স্ট্যান্ডের একটি অংশে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) নির্মাণের লক্ষ্যে আজ আমরা ৬০ ফুট বাই ৬০ ফুট অংশ হতে ট্রাকগুলো সরিয়ে দিয়েছি। এই জায়গা করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে বুঝিয়ে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর