চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ইট ভাটা উচ্ছেদ করল জেলা প্রশাসন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-08-31 01:23:32

'পরিবেশ ও জনস্বাস্থ্যের ক্ষতি করায়' এবার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় একটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। একই অভিযানে আরও চারটি ইটভাটাকে জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকাল সাড়ে ১০ টা থেকে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান শুরু করে ভ্রাম্যমাণ আদালত। অভিযান চলে বিকেল তিনটা পর্যন্ত। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম এ অভিযানে নেতৃত্ব দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, সম্পূর্ণ অবৈধভাবে কার্যক্রম পরিচালনা করায় উপজেলার সরফভাটায় 'কর্ণফুলী প্রাইম ম্যানুফাকচারিং' নামের একটি ইট ভাটা উচ্ছেদ করা হয়েছে। ইটভাটার চুল্লিটি উপড়ে ফেলা হয়। এছাড়া ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনের বিভিন্ন ধারা লংঘনের দায়ে একই এলাকায় অবস্থিত আরও চারটি ইট ভাটাকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তর ও জেলা পুলিশের সদস্যরা সহায়তা করেন।

দীর্ঘদিন ধরে চট্টগ্রাম নগর ও উপজেলায় ছাড়পত্রবিহীন এবং বনের কাঠ পুড়িয়ে গড়ে তোলা বেশ কিছু ইটভাটা পরিবেশ ও জনস্বাস্থ্যের ক্ষতি করে আসছিল। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের আইনজীবী মনজিল মোরসেদের একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১৪ ডিসেম্বর হাইকোর্টের একটি আদেশের পর জেলা প্রশাসন এসব ইটভাটা উচ্ছেদে নামে।

এর আগে নগরের কাট্টলি এবং লোহাগাড়া উপজেলায় বেশ কয়েকটি ইটভাটা উচ্ছেদ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর