তীব্র শীতে বিপর্যস্ত নীলফামারী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 21:35:36

মৃদু শৈত্যপ্রবাহে হাড় কাঁপানো কনকনে শীতে স্থবির হয়ে পড়েছে উত্তরাঞ্চলের জনজীবন। নীলফামারীতে আজ রোববার (১৭ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। হিমালয়ের হিমবায়ু সক্রিয় থাকায় প্রতিনিয়ত এই এলাকায় বাড়ছে শীতের তীব্রতা।

রোববার (১৭ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিল প্রকৃতি। দুপুরের পরে কুয়াশার চাদর ভেদ করে সূর্য উঁকি দিতে পারলেও ছড়াতে পারেনি উত্তাপ। ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশাপাত শীতের তীব্রতাকে বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ।

শীত উপেক্ষা করে জীবিকার তাগিদে বাইরে কৃষক

দুর্ঘটনা এড়াতে সকাল ১০টা পর্যন্ত বিভিন্ন যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউই। তবে শ্রমজীবী মানুষ আর ক্ষেত মজুররা জীবিকার তাগিদে বাধ্য হয়ে কাজে নেমেছে।

নীলফামারীর সদর উপজেলার কচুকাটা বাজার এলাকার রবিউল ইসলাম জানান, এবারের মতো ঠান্ডা গত একযুগেও ছিলো না। আজ তো বাইরে বের হওয়া যাচ্ছে না। গরম কাপড়ের বাইরে হাত রাখাই যাচ্ছে না।

কুয়াশার কারণে হেড লাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন

কৃষক মতিয়ার রহমান জানান, প্রচন্ড শীতে বাড়ি থেকে বের হওয়া দায় হয়ে গেছে। যেহেতু কাজ করে সংসার চলাতে হয় তাই কাজে যাচ্ছি।

নীলফামারী ডিমলা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক জামাল উদ্দীন জানান, নীলফামারীতে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ১৬ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৭ ডিগ্রি, ১৫ জানুয়ারি ১০ ডিগ্রি সেলসিয়াস ও ১৪ জানুয়ারি ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এই ধারা আগামী সাতদিন অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর