বাঁশঝাড়ের কারণে বিপাকে এলাকার মানুষ!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ড, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-28 03:25:54

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার মধ্যপাড়া গ্রামের একটি বাঁশঝাড় হেলে পড়ায় এলাকার মানুষ বিপাকে পড়েছেন। এলাকাবাসীর অভিযোগ, রাস্তার ওপর বাঁশ হেলে পরায় চলাচল ও পণ্য পরিবহনের অনেক দুর্ভোগ পোহাতে হয়। তাছাড়া দীর্ঘদিন ধরে এ সমস্যার কথা জানিয়ে আসলেও তা সমাধানে নিরব ভূমিকা পালন করছে জনপ্রতিনিধি ও প্রশাসন। তাই দ্রুত সময়ের মধ্যে বাঁশঝাড়টি অপসারণের দাবি জানিয়েছেন তারা।

বুধবার (২০ জানুয়ারি) উপজেলার ধাপেরহাট ইউনিয়নের মধ্যপাড়া গ্রামে সরেজমিনে দেখা গেছে, হেলেপড়া একটি বাঁশঝাড়ের ঝুঁকিপূর্ণ চিত্র।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, কাঁচা রাস্তার ধারে হেলে পরা বাঁশঝাড়টির মালিক গ্রামের বাসিন্দা বদিয়াজ্জামান মিয়ার ছেলে আব্দুল কাদের মিয়া। সেখানে নতুন বাঁশ গজাচ্ছে, যা ধীরে ধীরে রাস্তার ওপর হেলে পরায় পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এতে রাস্তার প্রস্থতা কমছে। ফলে এলাকার মানুষের চলাচলে বেশ সমস্যা হচ্ছে।

বাড়ির ওপর হেলে পরা বাঁশঝাড়। ছবি: বার্তা২৪.কম
Caption

এছাড়াও ওই বাঁশঝাড়ের নতুন-পুরাতন শতাধিক বাঁশ স্থানীয় মোখলেছ প্রামাণিকের ছেলে কাজল প্রামাণিকের ঘরের উপর এবং বিদ্যুতের তারের উপর হেলে পড়েছে। ফলে যেকোনও সময় দুর্ঘটনা ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

বাঁশঝাড়টি হেলে পরায় রাস্তা দিয়ে ছোটখাটো মালবাহী পরিবহনও প্রবেশ করতে পারে না। ফলে মালামাল পরিবহনে সমস্যা হচ্ছে গ্রামবাসীর।  

এদিকে, সেখান থেকে হেলে পরা বাঁশ কেটে নিতে একাধিকবার মালিককে তাগাদা দেওয়া হলেও তিনি কোনও কর্ণপাত করেননি। উল্টো স্থানীয় কাজল প্রামাণিকসহ একাধিক মানুষকে ধমক দিয়ে আসছেন কাদের মিয়া।

এ বিষয়ে কাজল প্রামানিক জানান, বিষয়টি সমাধানের জন্য গত জুন মাসে স্থানীয় মির্জা প্রামাণিকের বাড়ির উঠানে বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে জনপ্রতিনিধি, রাজনৈতিক, শিক্ষকসহ গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। এতে ওই বাঁশঝাড়টি অপসারণের জন্য স্বীকারোক্তি দেন কাদের মিয়া। কিন্তু এরপর ছয় মাস পার হলেও বাঁশঝাড়টি অপরাসণ করা হয়নি।

অভিযুক্ত আব্দুল কাদের মিয়া বলেন, ‘আমার জায়গায় বাঁশ লাগানো হয়েছে। এটি অপসারণ করব কি-না সেটা নিয়ে কারও মাথা ব্যথার কারণ হতে পারে না।’

ধাপেরহাট ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য শাহাদৎ হোসেন বলেন, ‘বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে।’

 

এ সম্পর্কিত আরও খবর