এন্টিবডি টেস্ট করার সুযোগ দেওয়ার আহ্বান

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 01:46:15

বৈশ্বিক মহামারিতে বাংলাদেশে করোনা সংক্রমণ ডায়াগনোসিস ন্যায় আরটিপিসিআর এবং অ্যান্টিজেন টেস্ট চলছে। বাংলাদেশে এই মুহূর্তে প্রচুর লোকের বডিতে এন্টিবডি তৈরি হয়েছে। আমি মনে করি এই মুহূর্তে যদি এন্টিবডি টেস্ট করার সুযোগ দেওয়া হয় তাহলে কত সংখ্যক মানুষের শরীরে এন্টিবডি হয়েছে জানতে পারলে, তাদের এই মুহূর্তে করোনার টিকা না দিলেও চলবে বলে জানিয়েছেন শিশু হাসপাতালের সাবেক পরিচালক ও সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ডা. মো. আব্দুল আজিজ।

বুধবার (২০ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এই দাবি জানান।

ডা. আব্দুল আজিজ বলেন, বিশ্বের সবচেয়ে ধনী দেশ তাদের স্বাস্থ্য ব্যবস্থা যেখানে ভেঙে পড়েছে। এই মুহূর্তে পৃথিবীতে প্রায় ২০ লাখ ৬৩ হাজার মানুষ মারা গেছে করোনায়, বাংলাদেশে মারা গেছে ৭ হাজার ৯৪২ জন। এই করোনা সংক্রমণের সময় সারা বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থা বিপর্যস্ত সেখানে আমাদের প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে অত্যন্ত দক্ষতার সাথে করোনা সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ মার্চ জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। উনি শুধু যুদ্ধ ঘোষণা করেই থেমে থাকেনি, প্রতিনিয়ত বিভিন্ন রকম নির্দেশনা দিয়েছেন করোনা সংক্রমণ প্রতিরোধ করার জন্য। তার দক্ষ নেতৃত্বে আমরা করোনা যুদ্ধে অনেকটাই সফল।

ডা. আব্দুল আজিজ বলেন, বিশ্বের অনেক দেশ করোনা ভ্যাকসিন আনতে পারে নাই। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সেটাও সফল হতে যাচ্ছে। আগামীকালকেই (বৃহস্পতিবার) হয়তো ভ্যাকসিন আসবে। মানুষের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ফ্রন্ট ফাইটারদের যেমন মিডিয়াকর্মী আইন প্রয়োগকারী সংস্থাকে যদি ভ্যাকসিন দেওয়া হয় তাহলে এই বিশাল জনগোষ্ঠীকে করোনা সংক্রমণ থেকে রক্ষা করা সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর