সব ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র করা হবে: তাপস

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 06:37:22

সব ওয়ার্ডে একটি করে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে আয়োজিত এক পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন। পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারকরণ কার্যক্রমের দ্বিমাসিক পর্যালোচনা সভার আয়োজন করে ডিএসসিসি।

মেয়র বলেন, ‘আমাদের নতুন ১৮টি ওয়ার্ডসহ যেসব ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নেই (কমিউনিটি সেন্টার) সেখানে নির্মাণ করার প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ওইসব ওয়ার্ডে পাঁচতলা ভবন করে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করা হবে। ভবনের একটি ফ্লোরে আমাদের কাউন্সিলর কার্যালয় থাকবে এবং আরেকটি ফ্লোরে ‘‘নগদ স্বাস্থ্যসেবা কেন্দ্র" করা হবে। যাতে সব কার্যক্রম এক জায়গা থেকে হয়।’

সভায় বিভিন্ন সংস্থা স্বাস্থ্যসেবা দিচ্ছে না বলে অভিযোগ করা হলে মেয়র ব্যারিস্টার শেখ তাপস প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে সমন্বয়হীনতা দূর করার নির্দেশন দেন। এমনকি প্রধান স্বাস্থ্য কর্মকর্তার সভাপতিত্বে প্রতি মাসে সভা হওয়া প্রয়োজন বলে মত দেন।

ডিএসসিসি মেয়র বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনসংখ্যা বিস্ফোরণকে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করেছিলেন। সেই আলোকে সোনার বাংলা গড়ার লক্ষ্যে, সোনার মানুষ গড়ার লক্ষ্যে পরিকল্পিত পরিবার একটি আবশ্যকীয় বিষয়। এই কার্যক্রমকে বেগবান করতে আমরা মনোযোগী।’

সভায় আরও উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শরীফ আহমেদ, ডিএসসিসি’র সচিব আকরামুজ্জামান, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা ও কাউন্সিলররা।

প্রসঙ্গত, নতুন ১৮টি ওয়ার্ডসহ দক্ষিণ সিটি কর্পোরেশনের মোট ৩৭টি ওয়ার্ডে নতুন করে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ এবং বিদ্যমান সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলোর মধ্যে ৬টি সংস্কার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর