মু‌জিববর্ষে জ‌মিসহ ঘর পাচ্ছে খুলনার ৯২২টি প‌রিবার!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-28 04:12:29

মুজিববর্ষ উপলক্ষে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘরসহ জমি দেওয়ার কার্যক্রমের অংশ হিসেবে নতুন ঘর পাচ্ছে খুলনার ৯২২টি পরিবার। জেলার ৯টি উপজেলায় প্রথম পর্যায়ে এসব পরিবারকে দুই কক্ষের ঘরসহ জমি দেওয়া হবে।

বৃহস্প‌তিবার (২১ জানুয়া‌রি) দুপুরে খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত মতবিনিময় ও সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না- মর্মে আশ্রয়-২ প্রকল্পের আওতায় বাংলাদেশের সকল গৃহহীন ও ভূমিহীন পরিবারের তালিকা করা হয়েছে। তালিকা অনুযায়ী, বর্তমানে দেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৬১টি এবং যার জমি আছে কিন্তু ঘর নাই- এমন পরিবারের সংখ্যা ৫ লাখ ৯২ হাজার ২৬১টি। মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ৬৬ হাজার একশ ৮৯টি পরিবারের প্রত্যেককে দু’শতক সরকারি খাস জমিতে দুই কক্ষের সেমিপাকা ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। এছাড়াও ২১ জেলার ৩৬ উপজেলার ৪৪টি প্রকল্পে ৩ হাজার ৭১৫টি  পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

গৃহহীনদের জন্য নির্মিত ঘর। ছবি: বার্তা২৪.কম
গৃহহীনদের জন্য নির্মিত ঘর

খুলনা জেলায় ‘ক’ শ্রেণির তালিকাভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৫ হাজার ৮৮টি পরিবারকে পর্যায়ক্রমে ঘর দেওয়া হবে। এর অংশ হিসেবে খুলনা জেলা প্রশাসকের তত্ত্বাবধানে জেলার ৯টি উপজেলায় প্রথম পর্যায়ে ৯২২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য দুই কক্ষের একটি করে সেমিপাকা ঘর নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ জানুয়ারি নবনির্মিত ঘরগুলো জমিসহ পরিবারগুলোর কাছে হস্তান্তর প্রক্রিয়ার উদ্বোধন করবেন। দ্বিতীয় পর্যায়ে আরও দেড় হাজার ঘর নির্মাণের প্রস্তাবনা পাঠানো হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জিয়াউর রহমান, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুব আলম সোহাগ, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসান আহমেদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা ও সিনিয়র সাংবাদিক মকবুল হোসেন মিন্টুসহ সরকারি কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর