‘শেখের বেটিকে আল্লাহ্ যেন বাঁচায়ে রাহে’

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-28 18:11:27

‘জীবনে ভাবতেও পারি নাই কোনদিন টিনের ছাপড়ায় থাকতে পারবো। কিন্তু এহন দেখছি পাহা ঘরে থাকবো। স্বপ্ন না, সত্যি সত্যি এহন আমরা পাহা ঘরে থাকবো। আর এই ঘরটি আমাগের পুরস্কার দিছে শেখের বেটি হাসিনা। আমরা সবাই আল্লাহর কাছে দোয়া করি- শেখের বেটিকে সে যেন বাঁচায়ে রাহে’

নতুন পাকা ঘর পেয়ে এমনই অভিব্যক্তি প্রকাশ করছিলেন রাজবাড়ীর বালিয়াকান্দির নতুন ঘর পাওয়া প্রায় অর্ধশতাধিক অসহায় ভূমিহীন ও গৃহহীন মানুষ।

শনিবার (২৩ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৪৯২টি উপজেলার ৬৯ হাজার ৯০৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পাকা ঘরসহ বাড়ি হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই ধারাবাহিকতায় রাজবাড়ী জেলার পাঁচটি উপজেলাতে ৭৬০টি পাকা ঘর হস্তান্তর করা হয়। এরমধ্যে গোয়ালন্দে ৪৩০টি, বালিয়াকান্দিতে ৭০টি, কালুখালীতে ৪০টি, পাংশায় ১০০টি ও রাজবাড়ী সদরে ১২০টি পরিবারের মাঝে ঘর দেওয়া হয়েছে।

অনেক সুবিধাভোগীরা জানান, তারা অন্যের বাড়িতে থাকতেন। তাদের কোনও জায়গা-জমি নেই। পরের বাড়ি থাকা যে কতটা কষ্টের ও লজ্জার তা বলে বোঝানো যাবে না। পরিবার নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়িয়েছেন। রোদ-বৃষ্টি মাথায় নিয়ে গাছের তলায় আশ্রয় নিয়েছেন। আজ তারা জমির মালিক হয়েছন। সাথে নতুন পাকা ঘরও পেয়েছেন। এটা ভাবতেই কান্নায় বুক ভেঙ্গে যায় তাদের।

ঘর পেয়ে অনেকে আনন্দে কেঁদে ফেলেন। চোখের জল মুছতে মুছতে তারা দোয়া করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার পরিবারের সদস্যদের জন্য।

জানা গেছে, স্বাধীনতা অর্জনের পর সর্বপ্রথম জাতির পিতাই দেশের ভূমিহীন-গৃহহীন-ছিন্নমূল অসহায় মানুষের পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না মুজিববর্ষ উপলক্ষে একযোগে দেশের ভূমিহীন ও গৃহহীন প্রায় ৭০ হাজার পরিবারকে পাকা ঘর উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও খবর