ভ্যাকসিনের ইতিবাচক প্রচারণা বাড়ানোর তাগিদ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 21:58:51

করোনা ভ্যাকসিন নিয়ে এক ধরনের আস্থা সংকট তৈরি হয়েছে বলে মনে করে সংসদীয় কমিটি। এই আস্থা সংকট কাটাতে ইতিবাচক প্রচারণা বাড়ানোর তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। একই সঙ্গে শতভাগ সুস্থ লোককে ভ্যাকসিন প্রদানের পরামর্শ দিয়েছেন।

রোববার (২৪ জানুয়ারি) সংসদ ভবনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব প্রস্তাব করা হয়। দীর্ঘ সময় বিরতির পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে জানানো হয়, অনেকেই ভ্যাকসিন নিতে চান না। অনেকের মধ্যে আস্থা সংকট বিরাজ করছে। এই অবস্থাটা কাটাতে বেশি বেশি করে ভ্যাকসিনের ইতিবাচক দিকগুলো প্রচার করতে হবে। পাশাপাশি যারা সুস্থ তাদেরকেই যেন ভ্যাকসিন দেওয়া হয় সে বিষয়টি নিশ্চিত করতে হবে। এর জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, প্রথমে যাদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে বিশেষ করে ডাক্তার নার্সদের মধ্যে যারা শতভাগ সুস্থ তাদের শরীরেই ভ্যাকসিন দেওয়া হবে।

বৈঠকে ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা, বিল-২০২১। সংসদে উত্থাপিত বিলটির ওপর পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা শেষে কতিপয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি সংসদে পাশের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া, করোনা ভ্যাকসিনের টিকা গ্রহণে দেশের মানুষকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রচার প্রচারণা বৃদ্ধি এবং আস্থা অর্জনে দেশীয় ঔষুধ কোম্পানির মাধ্যমে করোনা ভ্যাকসিন তৈরি করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, আ.ফ.ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, মো. মনসুর রহমান, মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগির আলমাহি এরশাদ এবং মো. আমিরুল আলম মিলন অংশগ্রহণ করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিবদ্বয়, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের উপসচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর