দেশের মাটিতে পা রাখলো পাচার হওয়া ৩৮ নারী-শিশু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-26 00:53:38

বিভিন্ন সময় ভাল কাজের প্রতিশ্রুতিতে ভারতে পাচার হওয়া ৩৮ বাংলাদেশি নারী, শিশুকে উদ্ধারের  পর ফেরত পাঠিয়েছে ভারতের পুলিশ।

সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় ভারতীয় পুলিশ ও বিএসএফের উপস্থিতিতে কলকাতায় নিযুক্ত বাংলাদেশিকে উপহাইকমিশনারের কর্মকর্তারা তাদেরকে বেনাপোল চেকপোস্ট শূন্য রেখায় হস্তান্তর করেন। পরে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে পুলিশের কাছ থেকে ফেরত আসা নারী, শিশুদের রাত ৯টার দিকে ৩টি এনজিও সংস্থ্যা তাদের গ্রহণ করেছে আইনি সহয়তা দিয়ে পরিবারের কাছে পৌঁছে দিতে। এদের অধিকাংসের বয়স ১০ থেকে ১২ বছরের মধ্যে।

জানা যায়, বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে এদেরকে ভারতে পাচার করা হয়। পরে ভারতীয় পুলিশ তাদের পাচারকারীদে খপ্পর থেকে উদ্ধার করে শেল্টার হোমে পাঠায়। সেখান থেকে দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে আইনি প্রক্রিয়া শেষে ট্রাভেল পারমিটে এরা ফিরে আসছে।

যশোর রাইটস এর প্রোগ্রাম ম্যানেজার আযহারুল ইসলাম ও বাংলাদেশ মহিলা আইনজিবী সমিতির প্রোগ্রামার অভিসার রেখা বিশ্বাস জানান, ফেরত আসা নারী, শিশুদেরকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে পাচারকারীরা ভারতে নিয়েছিল। এদেরকে দেশে আইনি সহয়তা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য তারা কাজ করবে। 

ফেরত আসা নারী, শিশুরা হলেন, বাগেরহাটের শাহানাজ আক্তার, তৃষ্ণা মন্ডল, আফসানা আক্তার, তুহিন হাওলাদার, ফারজানা আক্তার, সাহাজুল শেখ, মীম হাওলাদার, সোনা শেখ ও শাকিব, নড়াইলের আশা শেখ, রুকসানা মোল্লা, পপি রানী শিকদার, ফরিদপুরের রহিমা খান, বগুড়ার আদুরী খাতুন, কবিতা আক্তার, গাইবান্ধার সানজিদা বেগম, নীলফামারীর অনুপা বিবি, কক্সবাজারের রাফা মনি ও সুহান, নারায়ণগঞ্জের রুনা আক্তার, নাসিমা ভূঁইয়া, সানজিদা আক্তার, খুলনার তীর্থ বিশ্বাস, মৌসুমি আক্তার, সোনালী খাতুন, বরিশালের সুমি আক্তার, যশোরের কিয়া খাতুন ও মাকসুদা বেগম, সাতক্ষীরার নূরজাহান, নরসিংদীর পাইরা বেগম, পাবনার পারভিন বেগম, সাতক্ষীরার রিক্তা, ঢাকা কেরানীগঞ্জের অজয়, নোয়াখালীর শাকিল। ঝিনাইদহের দীপরঞ্জন বিশ্বাস, পিরোজপুরের রাজিব হাওলাদার, লক্ষ্মীপুরের রবিউল ইসলাম রনি ও কুড়িগ্রামের মোফাস্বেল হক।

এ সম্পর্কিত আরও খবর