অদৃশ্য সাপের কামড়, ঝাড়ফুঁকে চলছে চিকিৎসা

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:47:08

ঝিনাইদহ: সদর উপজেলার পাইকপাড়া ও পৈলানপুর গ্রামে অদৃশ্য সাপের কামড়ে আতঙ্কিত হয়ে পড়েছে এলাকাবাসী। মাথা ঘোরা, বমিসহ নানা উপসর্গ নিয়ে একের পর এক রোগী হাজির হচ্ছে ওঝার বাড়িতে। আর এর চিকিৎসা চলছে ঝাড়ফুঁক দিয়ে। সাপ আতঙ্কে গ্রাম ছেড়ে আত্মীয়ের বাড়িতে অবস্থান করছে অনেকে।

জানা যায়, কিছুদিন আগে সাপের কামড়ে একজনের মৃত্যু হলে এই আতঙ্ক ছড়িয়ে পড়ে চারিদিকে। এরপর থেকে দিনে-রাতে, রাস্তা, বাড়িতে সকল স্থান থেকে অদৃশ্য সাপে দংশন করছে।

পাইকপাড়া গ্রামের গৃহবধূ জোসনা খাতুন জানান, তিনি তার বাড়িতে গৃহস্থালির কাজ করছিলেন। হঠাৎ পায়ে কামড় অনুভব করেন। এরপর থেকে শুরু হয় তীব্র যন্ত্রণা। পরে স্থানীয় ওঝার মাধ্যমে ঝাড়ফুঁক দিয়ে শান্ত করা হয় তাকে।

একই গ্রামের নাজমা খাতুন। বিকেলে মেয়েকে প্রাইভেটে দিয়ে বাড়িতে ফেরার পথে পায়ে জ্বালাপোড়া অনুভব করেন। এরপর থেকেই পায়ের শিরা কালো হতে থাকে। উপায় না পেয়ে স্থানীয় ওঝার কাছে গিয়ে ঝাড়ফুঁকের মাধ্যমে চিকিৎসা নেন তিনি।

এমন আতঙ্ক এখন সর্বত্র। গ্রামের অনেকে রাত জেগে থাকছে। অনেকেই আবার বাড়ি থেকে আত্মীয় স্বজনদের বাড়িতে গিয়ে উঠেছে।

তবে এটি মানসিক সমস্যা বলে জানালেন ঝিনাইদহের সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা। তিনি জানান, পৈলানপুর ও পাইকপাড়া গ্রামে মেডিকেল টিম পাঠানো হয়েছিল। তারা সাপের কামড়ের কোনো সত্যতা পাননি। অদৃশ্য সাপ বলে কোনো কিছু নেই। যদি কেউ সাপের কামড়ে আক্রান্ত হন তাহলে তাকে সদর হাসপাতালে এসে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর