কারা ভ্যাকসিন পাবেন, জানালেন প্রধানমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 15:35:14

করোনা ভাইরাসের ভ্যাকসিন কারা পাবেন সেটা অগ্রাধিকার ভিত্তিতে তালিকা করা হয়েছে। সেই তালিকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদে আহসানুল ইসলাম টিটুর (টাঙ্গাইল-৬) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এই তালিকা প্রকাশ করেন।

প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী জানান, অগ্রাধিকারের ভিত্তিতে কোভিড-১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সকল সরকারি স্বাস্থ্যকর্মী এই টিকা পাবেন। যাদের সংখ্যা হবে ৪ লাখ ৫২ হাজার ২৭ জন।

অন্যদের মধ্যে রয়েছেন- ৬ লাখ অনুমোদিত বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্যকর্মী, ২ লাখ ১০ হাজার বীর মুক্তিযোদ্ধা, ৫ লাখ ৪৬ হাজার ৬২০ জন সম্মুখ সারির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ৩ লাখ ৬০ হাজার ৯১৩ জন সামরিক ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর সদস্য, ৫ হাজার জন স্বরাষ্ট্র পরিচালনায় অপরিহার্য কার্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী, ৫০ হাজার জন সম্মুখ সারির গণমাধ্যম কর্মী, ১ লাখ ৭৮ হাজার ২৯৮ জন নির্বাচিত জনপ্রতিনিধি, ১ লাখ ৫০ হাজর জন সিটি কর্পোরেশন ও পৌরসভার সম্মুখসারির কর্মচারী, ৫ লাখ ৪১ হাজার জন ধর্মীয় প্রতিনিধি, ৭৫ হাজার জন মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, ৪ লাখ জরুরি পানি-গ্যাস-পয়ঃনিষ্কাশন-বিদ্যুৎ-ফায়ার সার্ভিস-পরিবহন কর্মচারী।

এছাড়াও ১ লাখ ৫০ হাজার স্থল-নৌ ও বিমান বন্দরকর্মী, ১ লাখ ২০ হাজার প্রবাসী অদক্ষ শ্রমিক, ৪ লাখ জেলা ও উপজেলাসমূহে জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মচারী, ১ লাখ ৯৭ হাজার ৬২১ ব্যাংক কর্মকর্তা-কর্মচারী, ৬ লাখ ২৫ হাজার স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতার জনগোষ্ঠী (যক্ষ্মা, এইডস রোগী, ক্যান্সার রোগী), ১ কোটি ৩ লাখ ২৬ হাজার ৬৫৮ জন বৎসর বয়স্ক জনগোষ্ঠী (৬৪-৭৯ বছর), ১৩ লাখ ১২ হাজার ৯৭৩ জন বয়স্ক জনগোষ্ঠী (৮০ বছর ও তদূর্ধ্ব), ২১ হাজার ৮৬৩ জন জাতীয় দলের খেলোয়াড় (ফুটবল, ক্রিকেট, হকি ইত্যাদি), ১ লাখ ৭০ হাজার বাফার-ইমারজেন্সি-আউটব্রেক ভ্যাকসিন পাবেন।

 

এ সম্পর্কিত আরও খবর