গর্ভবতীকে জোর করে ডিএন্ডসি করানোর অভিযোগ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-24 07:54:08

মানিকগঞ্জ জেলা হাসপাতালে জিয়াসমিন আক্তার (২২) নামে এক গর্ভবতীকে জোর করে ডিএন্ডসি করানোর অভিযোগ উঠেছে। পরে ঘটনাটি তদন্ত কেরতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হাসপাতালের তত্বাবধায়ক বরাবর আবেদন করেছেন ওই নারীর চাচা লুৎফর রহমান।

বুধবার (২৭) সকালে মানিকগঞ্জ জেলা হাসপাতালের স্বাস্থ্য তত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ বরাবর এ আবেদন করা হয়।

অভিযোগ পত্রে উল্লেখ করা হয়েছে, জেলার সাটুরিয়া উপজেলার গর্জনা এলাকার রফিকুল ইসলামের মেয়ে জিয়াসমিন আক্তার শারীরিক অসুস্থার কারণে গত ২৪ জানুয়ারী মানিকগঞ্জ জেলা হাসপাতালের গাইনি ওয়ার্ডের ২০ নাম্বার বেডে ভর্তি হন। গতকাল মঙ্গলবার দুপুরে ডাক্তার নাসিমার নির্দেশে মেডিকেল অ্যাসিসট্যান্ট ফাতেমা আক্তার জিয়াসমিনকে বেড থেকে বের করে জোরপূর্বক ডিএনসি করান। এতে করে জিয়াসমিন গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েন।

এসব বিষয়ে জানতে চাইলে গাইনি বিশেষজ্ঞ ডাক্তার নাসিমা জানান, তিনি এ বিষয়ে কিছুই জানেন না। ঘটনার সময় তিনি রাউন্ডে গিয়েছিলেন।

গাইনি বিশেষজ্ঞ ডাক্তার রুমা আক্তার বলেন, ‘গাইনি ওয়ার্ডের ২০ ও ২১ নং বেডে দুই জন রোগী রয়েছে। ২১ নাম্বার বেড়ের রোগীকে ডিএন্ডসি করানোর কথা। তবে ২০ নং বেডের রোগীকে ডিঅ্যান্ডসি করানোর বিষয়ে আমি অবগত নই।’

বিষয়টি জানতে হাসপাতালের মেডিকেল অ্যাসিসট্যান্ট ফাতেমাকে হাসপাতালে খুঁজে পাওয়া যায়নি। পরে তার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

মানিকগঞ্জ জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ বলেন, ‘পাশাপাশি দুই রোগী থাকায় মেডিকেল অ্যাসিসট্যান্ট ভুল করে অন্য রোগীকে ক্যাথেটার পরানো শুরু করে। পরে রোগী কান্নাকাটি শুরু করলে ক্যাথেটার পরানো বন্ধ করা হয়। এ ঘটনায় লিখিত অভিযোগ পাওয়া গেছে। বিষয়েটি তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

 

এ সম্পর্কিত আরও খবর