চালের দাম সহনীয় পর্যায়ে রয়েছে: খাদ্যমন্ত্রী

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 07:24:24

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ভোক্তাদের ন্যায্যমূল্যে চাল পাওয়ার উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি। কৃষকরা যদি না বাঁচে, যদি সঠিক মূল্য না পায় তাহলে এদেশের অর্থনীতিতে অনেক ঘাটতি হবে। কৃষকরা যেমন ন্যায্যমূল্য পেয়েছেন এবং ভোক্তাদের সহনীয় পর্যায়ে চালের দাম রয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, চালের দাম সহনশীল রাখার জন্য ঢাকা মহানগরে ১২৪টি কেন্দ্রে এবং সারাদেশে মোট ৭০৩টি কেন্দ্রে খাদ্য শস্য বিক্রি করা হচ্ছে। এই অর্থ বছরে ২৭ লাখ ৭৭ হাজার মেট্রিক টন খাদ্য শস্য বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, আমরা বিভিন্ন সময় কৃষকদের কাছ থেকে ধান কিনে ধানের ন্যায্যমূল্য এবং যাতে ফরিয়ারা সুযোগ না পায় প্রকৃত কৃষক যেন ধান বিক্রি করতে পারে সেজন্য লটারি ও অ্যাপসের মাধ্যমে ধান কিনে থাকি। এই ধানের বাজার যখন সঠিক থাকে কৃষকদের মুখে হাসি ফোটে। সরকারিভাবে ধান ক্রয়ের মাধ্যমে মধ্যসত্ত্বভোগী দৌরাত্ম্যে বন্ধ করতে পেরেছি।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, যে উন্নয়নই প্রধানমন্ত্রী এগিয়ে যান, সেই উন্নয়নেই সব সময় বাধাগ্রস্ত করার জন্য একটি দল সব সময় টিভির পর্দায় নানা রকম কথা বলতে থাকে। পদ্মা সেতুর সময় এক নেত্রী বলেছিলেন এই পদ্মা সেতু বাংলাদেশে কোন দিনই হবে না, আওয়ামী লীগ করতে পারবে না। আওয়ামী লীগ যদি করে সেটার ওপর দিয়ে হাঁটতে পারবে না। এটার ওপর দিয়ে হাঁটা যাবে না। অথচ সেই পদ্মা সেতু আজকে হয়েছে। তাদের অর্জন কি? তাদের অর্জন হাওয়া ভবন, তাদের অর্জন কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেওয়া। তাদের অর্জন এই দেশে অত্যাচার নির্যাতন করা এই দেশকে তলাবিহীন ঝুঁড়িতে পরিণত করা।

মন্ত্রী আরও বলেন, ভ্যাকসিন আসার আগেও এরাই বলেছে ভ্যাকসিন নিয়ে লুটপাট শুরু হয়েছে। ভ্যাকসিন আসে নাই অথচ লুটপাট শুরু হয়েছে। যেমন পদ্মা সেতুর কোন টাকা না আসতেই পদ্মা সেতুর দুর্নীতি হয়েছে বলেছিল। এরা সব সময় এরকমই করতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন জীবত আছে তার পরিবারের একজন সন্তান যতদিন পর্যন্ত জীবিত আছে বাংলাদেশ কোন দিন পথ হারাবে না। বাংলাদেশ এগিয়ে যাবে এবং এগিয়ে যাচ্ছে।

বিএনপি নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনার সংযত হন। যখনই ভোট আসে তখন বলেন ভোটে কারচুপি হচ্ছে। আসলে আপনারা যেমন বাংলাদেশকে তলাবিহীন ঝুঁড়ি তৈরি করেছেন। সেরকম আপনাদের দলকেও তলাবিহীন দল তৈরি করেছেন। জনগণের পাশে দাঁড়ানোর ক্ষমতা আপনাদের নাই।

এ সম্পর্কিত আরও খবর