দেড় মাসেও সংস্কার হয়নি বাঘা যতীনের ভাস্কর্য

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-25 18:12:50

কুষ্টিয়ার কুমারখালীর কয়া ইউনিয়নে কয়া মহাবিদ্যালয়ের সামনে নির্মিত বৃটিশ বিরোধী আন্দোলনের অগ্রনায়ক বিপ্লবী বীর বাঘা যতীনের ভাস্কর্য দুর্বৃত্তদের দ্বারা ভাঙচুরের এক মাস ১২ দিন অতিবাহিত হলেও এখনো পর্যন্ত ভাস্কর্যটি সংস্কার করা হয়নি। সংস্কারে বাধা আছে বলে জানালেন কলেজ কর্তৃপক্ষ।

কয়া মহাবিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট নিজামুল হক চুন্নু জানান, ভাস্কর্য সংস্কারের বিষয়ে কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মজিবুর রহমানের সাথে আলাপ করা হলে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এবং আদালতের অনুমতি ব্যতিত ভাস্কর্য সংস্কার করা যাবে না বলে জানিয়েছেন। যে কারণে এখনো পর্যন্ত সংস্কার করা সম্ভব হয়নি।

এ বিষয়ে কুমারখালী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় জড়িতদের গ্রেফতার পূর্বক আদালতে সোপর্দ করা হয়েছে। বর্তমানে তারা আটক রয়েছেন। মামলা চলমান আদালতের অনুমতি সাপেক্ষে ভাস্কর্য সংস্কার করতে হবে।

কলেজ কর্তৃপক্ষ সংস্কারের জন্য মামলার তদন্তকারী কর্মকর্তা বরাবর দরখাস্ত দিলে আমরা আদালতের অনুমতি নেওয়ার চেষ্টা করবো।

কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার রাজিবুল ইসলাম খান জানান, কলেজ কর্তৃপক্ষ ভাস্কর্যটি সংস্কারের জন্য থানায় আবেদন করলে আবেদনের প্রেক্ষিতে আদালতের অনুমতি সাপেক্ষে উপজেলা প্রশাসনের অর্থায়নে ভাস্কর্যটি সংস্কার করা হবে।

উল্লেখ্য, গত ১৭ ডিসেম্বর দিবাগত রাত সাড়ে ১২টার দিকে দুর্বৃত্তরা বিপ্লবী বীর বাঘা যতীনের ভাস্কর্যটি ভাঙচুর করে। এবং ১৯ ডিসেম্বর ভাস্কর্য ভাঙার মুলপরিকল্পনাকারী কয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি সহ তিনজনকে গ্রেফতার করে পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর