রস লিমিটেডের ফুড ফ্যাক্টরিকে ৫ লাখ টাকা জরিমানা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 07:59:10

রাজধানীর ডেমরা রোড, যাত্রাবাড়ী এলাকায় রস লিমিটেডের ফুড ফ্যাক্টরিতে মোবাইল কোর্ট পরিচালনা করে ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব জ্যোতিশ্বর পাল এর নেতৃত্বে এই অভিযান চালানো হয়।

অভিযানকালে ফ্যাক্টরিতে যথাযথ লেবেলবিহীন বিভিন্ন উপকরণ দিয়ে কেক, মিষ্টি ও বেকারি খাবার প্রস্তুত করতে দেখা যায়। মিষ্টি প্রক্রিয়াকরণ এলাকা অত্যন্ত অপরিচ্ছন্ন ও স্যাঁতস্যাঁতে দেখা যায়। নোংরা আধারে তৈরি খাদ্য ও ছানা রাখতে দেখা যায়। তৈজসপত্র সংরক্ষণ ঘরে একইসাথে ঢাকনাবিহীনভাবে খাবার সংরক্ষিত অবস্থায় পাওয়া যায়।

এছাড়া লেবেলবিহীন রং ও ফ্লেভার উদ্ধার করা হয়, একইসাথে গোডাউনে মেয়াদোত্তীর্ণ সুজি ও অননুমোদিত কেমিকেল জব্দ করা হয়। কর্তৃপক্ষ কারখানায় কর্মরত অধিকাংশ কর্মচারীর স্বাস্থ্য সনদ দেখাতে ব্যর্থ হয়। এ সকল অপরাধে রস লিমিটেড কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী পাঁচ লাখ টাকা জরিমানা ও তাৎক্ষণিক আদায় করা হয় এবং জব্দকৃত লেবেলবিহীন রং, ফ্লেভার ও অন্যান্য উপকরণ ধ্বংস করা হয়।

কারখানা কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদনে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে অনুমোদিত আমদানিকারক কর্তৃক আমদানিকৃত লেবেলযুক্ত ফুড এডিটিভ যাচাই করে ক্রয় ও ব্যবহারের নির্দেশনা দেওয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযানকালে খাদ্য বিশ্লেষক ফারহানুল আলম, মনিটরিং অফিসার আমিনুল ইসলাম, নিরাপদ খাদ্য পরিদর্শক মো: আসলাম ভূইয়া এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর