কূটনীতিকদের ভাসানচর ঘুরে আসার আমন্ত্রণ স্বরাষ্ট্রমন্ত্রীর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 21:28:51

রোহিঙ্গাদের কক্সবাজার থেকে স্থানান্তরের বিষয়ে শঙ্কা কাটাতে পাঁচ কূটনীতিককে ভাসানচর ঘুরে আসার আমন্ত্রণ জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামা খান কামাল।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে পাঁচ দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠককালে মিয়ানমারের পরিস্থিতি নিয়ে আলাপচারিতার এক পর্যায়ে তাদের এ আমন্ত্রণ জানান তিনি। আলোচনায় অংশ নেন- ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও কানাডার কূটনীতিক।

বৈঠক সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশকে সহযোগিতা করতে চায় প্রভাবশালী আন্তর্জাতিক সম্প্রদায়। একই সঙ্গে প্রত্যাবাসন প্রক্রিয়া জোরদার করতে বাংলাদেশকে ভারত ও চীনের সহযোগিতা নেওয়ার কথাও বলেন কূটনীতিকরা। তারা বলেন, সবাই মিলে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করলে বিষয়টি সহজ হবে।

আরও জানা যায়, বৈঠকে কূটনীতিকেরা কক্সবাজার থেকে রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে সরিয়ে নেওয়ার বিষয়ে কিছু শঙ্কা প্রকাশ করেন। জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা শুরু থেকেই রোহিঙ্গাদের স্থানান্তরে বাধ্য করার ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে।

গত ১৪ ডিসেম্বর বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইন-শৃঙ্খলা-সম্পর্কিত জাতীয় কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ। ১৭ সদস্যের এই কমিটির আহ্বায়ক স্বরাষ্ট্রমন্ত্রী। কমিটির প্রধান হিসেবেই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন এই পাঁচ কূটনীতিক।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পাঁচ কূটনীতিক বৈঠকে রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে সরিয়ে নেওয়ার পর তারা কী অবস্থায় আছে, ভাসানচরে কী সুযোগ-সুবিধা পাচ্ছে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে খোঁজখবর নিয়েছেন। বিপরীতে ভাসানচরে তাদের মৌলিক অধিকার নিশ্চিত হচ্ছে এবং এটা দ্বীপে যাওয়া-আসার ব্যবস্থা রয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের নিশ্চিত করেছে।

বৈঠকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রতিনিধিরা জানান, তারা মিয়ানমারের উপর সামাজিক ও আর্থিক চাপ তৈরির চেষ্টা করছে, যা অব্যাহত থাকবে।

জাপানের প্রতিনিধি জানান, মিয়ানমার সরকারকে তারা দ্রুত বিষয়টি সমাধান করতে বলেছে। কিন্তু ১ ফেব্রুয়ারির ঘটনা তাদের ফিরিয়ে নেওয়াকে জটিল করে তুলেছে বলে মনে করে তারা।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বলেন, ‘মূলত ভাসানচরে যাওয়া নিয়ে তাদের অনেক প্রশ্ন ছিল। তবে আমরা তাদের নিশ্চিত করেছি, ভাসানচরে তাদের মৌলিক অধিকার নিশ্চিত হবে। তারা ভাসানচরে যেতে চেয়েছে, আমরা বলেছি, তার ভাসানচরে ঘুরে এসে যেন এ বিষয়ে মতামত দেয়। আমরা বলেছি, কক্সবাজার আমাদের পর্যটনকেন্দ্র, সেটাকে রক্ষা করা আমাদের দায়িত্ব।’

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘ভাসানচরে স্থানান্তরের বিষয়ে তাঁরা কিছুটা চিন্তিত বলে মনে হয়েছে। আমরা বলেছি, ভাসানচরে কাউকে জোর করে নিয়ে যাচ্ছি না। এই পাঁচ দেশ রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়ে পারস্পরিক সহযোগিতা করতে চায় বলেও জানিয়েছে। আমরা কূটনীতিকদের জানিয়েছি, ভাসানচরে ১৫ ফুট উঁচু বেড়িবাঁধ দেওয়া হয়েছে, সাইক্লোন শেল্টার, রাস্তাঘাট করা হয়েছে। যে কেউ ইচ্ছা করলে সেখানে যেতে পারবে।’

তিনি আরও বলেন, ‘আমি তাদের ভাসানচরে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছি। বলেছি, আপনারা ঘুরে দেখে এলে আর শঙ্কা থাকবে না।’

এ সম্পর্কিত আরও খবর