ক্রেতা মিলছে না, ফুলকপি নিয়ে বিপাকে চাষিরা

, জাতীয়

আমিনুল ইসলাম জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 12:47:40

বাজারে ক্রেতাদের জন্য থরে থরে সাজিয়ে রাখা হয়েছে বাঁধাকপি ও ফুলকপি। ক্রেতার চোখে সুন্দর লাগলে তবেই বিক্রি করা সম্ভব হবে। তাই ক্রেতাদের আকৃষ্ট করতে বিভিন্ন ভাবে সাজানো হয়েছে কপিগুলো। অনেকে এভাবে কপি সাজিয়ে বসে থাকলেও ক্রেতা মিলছে না।

শুক্রবার(৫ ফেব্রুয়ারি) রংপুরের পীরগাছা উপজেলার কান্দিরহাটে গিয়ে দেখা যায় এমন চিত্র।

শুধু কান্দিরহাটেই নয়, জেলার মফস্বল হাট বাজারগুলোতে একই চিত্র লক্ষ্য করা গেছে।

কপি সাজিয়ে বসে থাকলেও ক্রেতা মিলছে না

দুপুর থেকে কান্দিরহাটে থরে থরে পসরা সাজিয়ে বসে আছে কপি বিক্রেতারা। কিন্তু ক্রেতা মিলছে না। অনেককে ৪-৫ টাকা জোড়া হিসেবে কপি বিক্রি করতে দেখা গেছে। যা বাজারে উঠা অন্যান্য সবজির চেয়ে দাম অনেক কম। বাজারে চাহিদার তুলনায় প্রচুর পরিমানে বিভিন্ন ধরনের শাক সবজি উঠেছে । বাজার করতে আসা ক্রেতাদের অন্যান্য শাক সবজি ক্রয় করতে দেখা গেলেও কপি ক্রয়ে আগ্রহ কম।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৫ দিন আগেও বাজারে কপি ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এখন সেই কপির জোড়া ৫ টাকা দরে বিক্রি করা হচ্ছে। ক্রেতা না থাকায় চরম বিপাকে পড়েছে চাষিরা।

হাটে কপি নিয়ে আসা কৃষক গনেশ চন্দ্র বলেন, এ বছর ২০ শতাংশ জমিতে বাঁধা কপি চাষ করেছি। প্রায় ১০ হাজার টাকা খরচ হয়েছে। এ দামে বিক্রি করলে সর্বোচ্চ ৪ হাজার টাকা বিক্রি হবে।

বাজারে ক্রেতাদের জন্য থরে থরে সাজিয়ে রাখা হয়েছে বাঁধাকপি ও ফুলকপি

তিনি আরো বলেন, আজকে যে অবস্থা তাতে সব কপি বিক্রি হবে না। অতিরিক্ত কপি বাড়িতে নিয়ে গেলে পচে নষ্ট হয়ে যাবে। এবার কপি চাষ করে চরম বিপাকে পড়েছি। গরুও আর খেতে চাচ্ছে না। এখন জমি থেকে সব কপি তুলে গর্তে পচানো ছাড়া কোন উপায় নাই।

হাটে কপি বিক্রেতা জয়নাল আবেদীন বলেন, আজকে হাটে দুইশত পিচ বাঁধা ও ফুল কপি এনেছি। এখন পর্যন্ত ৬০ পিচ কপি বিক্রি করেছি। বাকি কপি বিক্রি হওয়ার সম্ভবনা কম। কপি বিক্রি না হলে লচের মুখ দেখতে হবে।

বাজার করতে আসা মিজানুর রহমান স্বপন জানান, বাজারে এখন প্রচুর শাক সবজি পাওয়া যাচ্ছে। দামও খুব কম। আগে নিয়মিত কপি খেলেও এখন আর খাওয়া হচ্ছে না। আগের তুলনায় এখন কপির স্বাদ নেই।

এদিকে বাজারে চাহিদা না থাকায় কপি চাষিরা ক্ষতির মুখে পড়ে সর্বস্বন্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর