পরিচ্ছন্নতা কর্মসূচিতে গিনেস বুকে বাংলাদেশের নাম

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 19:33:50

৭ হাজার ২১ জন মানুষ একই সময়ে একই জায়গায় ঝাড়ু দিয়ে নতুন এক বিশ্ব রেকর্ড গড়লো বাংলাদেশ। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ কর্মসূচির মাধ্যমে সর্বাধিক সংখ্যক মানুষ একই জায়গায় ঝাড়ু দিয়ে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড’ এ নাম লিখিয়েছে বাংলাদেশ। এর আগে এই রেকর্ড ছিল ভারতের দখলে (৫ হাজার ৫৮ জন)।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর ২০১৮) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই স্বীকৃতির কথা জানান মেয়র সাঈদ খোকন।

সংবাদ সম্মেলনে সাঈদ খোকন জানান, গিনেস বুক অব ওয়ার্ল্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এই বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

গিনেসের এই স্বীকৃতি বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করেছেন মেয়র। এই অর্জনের জন্য তিনি যারা কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন তাদের সকলকে ধন্যবাদ জানান।

এই অর্জনে উদ্বুদ্ধ হয়ে, ঢাকা শহরের সকলকে শহর পরিচ্ছন্ন রাখার আহবান জানান মেয়র।

উল্লেখ্য, চলতি বছরের ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তিতে এক প্রতীকি পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), ডেটল, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও গাজী টিভি। পরিচ্ছন্নতা বিষয়ে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই প্রতীকি কর্মসূচি পালন করা হয়।

মেয়রের ডাকে সাড়া দিয়ে ৫০ হাজারেরও বেশি মানুষ সেদিন উপস্থিত হয়েছিলেন এবং প্রায় ১৫ হাজারেরও বেশি মানুষ এই ক্যাম্পেইনে অংশ নিতে নিবন্ধন করেছিলেন। চূড়ান্ত ও নিরপেক্ষ নিরীক্ষা মোতাবেক, ৭ হাজার ২১ জন এক মিনিট সময় সক্রিয়ভাবে গিনেসের সকল নীতিমালা অনুসরণ করে রেকর্ডে অংশগ্রহণ করেছিলেন।

রেকিট বেনকিজারের মার্কেটিং ডিরেক্টর সৈয়দ তানজিম রেজওয়ান সংবাদ সম্মেলনে বলেন, আমরা বিশ্বাস করি, সকলের অংশগ্রহণ ও সহযোগিতায় পরিচ্ছন্ন বাংলাদেশ সম্ভব। আসুন, আমরা আমাদের মন সুন্দর রাখি, কারণ মন সুন্দর যার, সে রাখে দেশ পরিষ্কার ।

জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ বলেন, যে যা দেখতে চায় তা দেখতে পাওয়াটা তার অধিকার। একটি টিভি চ্যানেলের মূল ভূমিকা হল সচেতনতা বৃদ্ধি করা। গিনেসের সাফল্যে অনুপ্রাণিত হয়ে আসুন আমরা আমাদের চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখি ।

পরিচ্ছন্ন ঢাকা এই কর্মসূচির আয়োজনে ছিলো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), ডেটল বাংলাদেশ, ডিএমপি এবং গাজী টিভি।

এ সম্পর্কিত আরও খবর