ক্রেতাদের হাতের নাগালে ইলিশ

বরিশাল, জাতীয়

সিদ্দিকুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 11:44:14

বরিশাল: স্থানীয় নদী এবং সাগরে ধরা পড়ছে প্রচুর রুপালী ইলিশ। এতে করে বরিশালের পাইকারি বাজারে ইলিশের আমদানি বেড়েছে। আর বিগত সময়ের তুলনায় মাছের দামও নেমে এসেছে অর্ধেকে। এছাড়াও খুচরা বাজারে ইলিশের দাম ক্রেতাদের হাতের নাগালে রয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বরিশাল পোর্টরোডস্থ মৎস অবতরণ কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোর থেকেই আশপাশের নদী এবং সাগরের ইলিশ বোঝাই ছোট বড় অনেক ট্রলার এসেছে এই পাইকারি বাজারে। গত সপ্তাহের থেকে এই সপ্তাহে মাছের আমদানি বেড়ে যাওয়ায় দামও সস্তা রয়েছে। এর ফলে আড়তদার, পাইকার, খুচরা বিক্রেতাদের মধ্যে ফিরেছে স্বস্তি। পাশাপাশি ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে এই পাইকারি বাজারে।

এদিকে ইলিশের আমদানি বাড়ায় কর্মব্যস্ততা বেড়েছে এখানকার শ্রমিকদের। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাছ ট্রলার থেকে উঠানো এবং প্যাকেটজাত করা পর্যন্ত বিরতিহীন ভাবে কাজ করছে তারা।

মৎস শ্রমিক আলতাফ বার্তা২৪.কমকে বলেন,‘তিন-চারদিন ধরেই মাছের আমদানি ভালো। আর আমদানি ভালো থাকলে আমাগো বসে থাকতে হয় না। আয়-রোজগার ভালো হয়। তবে কয়দিন পরেই আবার মাছ ধরা বন্ধ হয়ে যাবে। তখন আবার পুরো মাস বসে থাকতে হবে।’

পোর্ট রোডের একাধিক আড়তদার বার্তা২৪.কমকে জানান, গত সপ্তাহেও ইলিশের অনেক দাম ছিল। চলতি সপ্তাহে ইলিশের আমদানি বাড়ায় তা অনেকটা কমে গেছে। আর বেচাবিক্রিও ভালো হচ্ছে।

বরিশালের পোর্টরোডস্থ মৎস্য অবতরণ কেন্দ্রে ইলিশ বিক্রয় করতে আসা পটুয়াখালীর চর মোন্তাজ এলাকার মো. আসাদুল ব্যাপারী বার্তা২৪.কমকে জানান, আজ মঙ্গলবার ভেলকা ( ৪শ-৬শ গ্রাম) ইলিশ মাছ মণ প্রতি বিক্রি হয়েছে ১৫ থেকে ১৬ হাজার টাকায়, এলসি (৬শ-৯শ গ্রাম) মাছ মণ প্রতি বিক্রি হয়েছে ১৮-১৯ হাজার টাকায়, আর ১ কেজি সাইজের মাছ মণ প্রতি বিক্রি হয়েছে ৩৫-৪০ হাজার টাকায়। এছাড়া গত সপ্তাহে ইলিশের দাম মণ প্রতি ৩-৪ হাজার টাকা বেশি ছিল। তবে সাগরের ইলিশের তুলনায় স্থানীয় নদীর ইলিশের দাম কিছুটা বেশি রয়েছে।

জেলা মৎস কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বার্তা২৪.কমকে জানান, গত বছরে এই সময়ের তুলনায় বর্তমানে ইলিশের আমদানি বেশি। তাই মাছের দামও অনেকটা কম রয়েছে। আজ বরিশালের পোর্টরোডস্থ মৎস অবতরণ কেন্দ্রে প্রায় ২ হাজার মণ ইলিশ বেচাবিক্রি হয়েছে। এছাড়াও আগামী কয়েকদিন ইলিশ মাছের আমদানি বেশি থাকবে।

তিনি আরও জানান, আগামী ৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ হতে যাচ্ছে। কিন্তু জেলে এবং মৎস আড়তদাররা দাবি জানিয়েছে, এই নিষেধাজ্ঞাটা কদিন পরে শুরু করতে। কারণ জলবায়ু পরিবর্তনের কারণে এবারের মৌসুমের শুরু থেকে সাগর কিংবা স্থানীয় নদীতে ইলিশ খুব কম পাওয়া গেছে। এর ফলে তাদের লোকসানের হার অনেক বেশি। তবে নভেম্বর মাসেও সাগরে এবং নদীতে প্রচুর ইলিশ পাওয়া যাবে বলেও জানান এই মৎস কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর