মেহেরপুরে করোনার টিকা নিবন্ধনে বিড়ম্বনা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-25 20:10:28

সারাদেশের মতো মেহেরপুর জেলাতেও করোনাভাইরাস টিকা দেওয়া হচ্ছে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে। নিজ মোবাইল থেকে নিবন্ধন করতে না পারায় অনেকে ছুটছেন কম্পিউটার সেবার দোকানে। ফলে একদিকে অর্থ গুণতে হচ্ছে অন্যদিকে সময় অপচয় হচ্ছে। এ বিড়ম্বনায় করোনার টিকা গ্রহণে অনাগ্রহ প্রকাশ করছেন অনেকে।

সারাদেশের মানুষ রেজিস্ট্রেশন করায় কিছুটা বিড়ম্বনা হলেও দ্রুত এ সমস্যা সমাধানের আশা করছে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

মেহেরপুর জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, জেলা স্বাস্থ্য বিভাগ ১২ হাজার ডোজ করোনাভাইরাস টিকা হাতে পেয়েছে। যা ছয় হাজার মানুষের শরীরে প্রয়োগ করা হবে প্রথম ডোজ হিসেবে। গেল ৭ ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিক এ কার্যক্রম শুরু হয়। প্রথম ডোজ গ্রহণের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ পাবেন প্রথম ডোজ গ্রহণকারীরা।

জানা গেছে, আইসিটি মন্ত্রণালয় কর্তৃক তৈরিকৃত সুরক্ষা অ্যাপে (https://surokkha.gov.bd) করোনাভাইরাস টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করা হচ্ছে। ফ্রন্টলাইনার হিসেবে বিবেচিত বিভিন্ন শ্রেণির মানুষ ছাড়াও সাধারণ মানুষও এ সাইটে রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকা গ্রহণ করছেন। তবে প্রথম দিন থেকেই রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় ধীরগতিতে অতিষ্ট অনেকে বিমুখ হচ্ছেন। বর্তমান সময়ে বেশিরভাগ মানুষের হাতে হাতে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন রয়েছে। তাই নিজের মোবাইল থেকে রেজিস্ট্রেশনের চেষ্টা করছেন তারা।

তবে দীর্ঘ সময় ধরে চেষ্টার পর নাম এন্ট্রি অপরদিকে রেজিস্ট্রেশেন নিশ্চিত হওয়ার বার্তা পৌঁছাতে দেরি হওয়ায় বিড়ম্বনার শিকার হচ্ছেন এ সেবা গ্রহণকারীরা। তবে বিড়ম্বনা এড়াতে কিছু কিছু ক্ষেত্রে হাসপাতালে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমেও টিকা প্রদান করা হচ্ছে।

সেবা নেওয়া কয়েকজন জানান, রেজিস্ট্রেশনে এনআইডি নম্বর ও প্রয়োজনীয় তথ্য দেওয়ার পর রেজিস্ট্রেশন হচ্ছে। তবে টিকা গ্রহণের সময়, স্থান ও তারিখ জানানো হচ্ছে অনেক পরে। টিকা গ্রহণ করার একদিন পরও অনেকে এ বার্তা পাচ্ছেন।

এদিকে মোবাইল ফোনে রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হয়ে অনেকে যাচ্ছেন কম্পিউটর সেবা দোকানে। নিজ মোবাইলে খরচ ছাড়াই রেজিস্ট্রেশন হলেও দোকানে গিয়ে গুণতে হচ্ছে অর্থ। অপরদিকে ব্যস্ত জীবনে সময় ব্যয় হওয়ার বিষয়টির নেতিবাচক প্রভাব পড়ছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বুধবার (১০ ফেব্রুয়ারি) পর্যন্ত জেলায় টিকা গ্রহণ করেন ১ হাজার ১৯৪ জন। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আরও ৬০০ জনকে টিকা প্রয়োগ করা হয়েছে। তবে রেজিস্ট্রেশন সার্ভারের ধীর গতির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এ সম্পর্কিত আরও খবর