দেখে এলাম পদ্মা বহুমুখী সেতু

, জাতীয়

এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:14:05

পদ্মা সেতু এলাকা থেকে ফিরে: পদ্মার বুকে কংক্রিটের পিলারের ওপর মাথা উঁচু করে দাঁড়িয়েছে পুরো স্টিলের কাঠামো। পদ্মার নির্মল পরিবেশ আর পদ্মা সেতুর নৈসর্গিক দৃশ্য দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা।

পদ্মা সেতুর পুরো রূপ দেখতে জাজিরা থেকে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ভিড় করছেন দর্শনার্থীরা। ট্রলার, নৌকা, স্পিডবোটে করে গা ভাসাচ্ছে এপ্রান্তর থেকে তেপান্তর পর্যন্ত। কেউ আবার শুধুই পদ্মা সেতু ক্যামেরাবন্দী করছিলেন। পদ্মা নদীর পাড় ঘুরে সৌন্দর্য উপভোগ করতেও দেখা গেছে অনেককে।

গতকাল বুধবার সরেজমিনে দেখা গেছে, শরিয়তপুর জেলার কাঁঠালবাড়ী নৌঘাটের পাড়ে দেখা মিললো দেশের বিভিন্ন স্থান থেকে আসা বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার ও মোটরসাইকেলে করে আসা দর্শনার্থীরা। বিভিন্ন জেলা থেকে এই পদ্মা বহুমুখী সেতু দেখতে এসেছেন নানা বয়সী মানুষ। এখানেই চলে রান্না খাওার আয়োজন। এখান থেকেই নৌকা নিয়ে নদীতে সেতুর রূপ দেখছেন, ঘুরছেন আর উপভোগ করছেন।

ট্রলারে করে ঘুরে ঘুরে পদ্মা সেতু দেখছেন দর্শনার্থীরা
ট্রলারে করে ঘুরে ঘুরে পদ্মা সেতু দেখছেন দর্শনার্থীরা

এছাড়াও সেতুর সংযোগ সড়ক, রেল প্রকল্প ও ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতেও পরিবার নিয়ে ঘুরে বেড়িয়েছেন অনেকেই। এদিন কুষ্টিয়া থেকে পদ্মা সেতু এলাকায় ঘুরতে আসা মো. বিপুল হোসেন ও আকতার হোসেন জানান, পরিবার পরিজন নিয়ে তারা পদ্মা সেতু দেখতে এসেছেন। মাইক্রেবাসযোগে এখানে আসার পর নৌকায় করে তারা নদীতে ঘুরেছেন, সেতুর কাছে গিয়েছেন, ছবি তুলেছন।

যশোর থেকে আসা শরীফুল ইসলাম জানান, বন্ধুরা মিলে এখানে এসে নৌকায় আড়াই ঘণ্টা নদীতে ঘুরেছেন তারা। বিশেষ করে পদ্মা সেতুর কাছ দিয়ে যেতে ভালো লেগেছে তাদের।

নৌকা নিয়ে নদীতে সেতুর রূপ দেখছেন, ঘুরছেন আর উপভোগ করছেন

ট্রলার দিয়ে ঘুরে সেতুর জাজিরা প্রান্ত থেকে মাওয়া প্রান্ত পর্যন্ত পুরো সেতু দেখে মেহেরপুরের বাসিন্দা দুলালী খাতুন জানান, তিনি একজন গৃহিনী। কিন্ত টেলিভিশনে এই পদ্মা সেতু দেখে কৌতুহল জেগেছে। তাই সেতু দেখতে পরিবারের সদস্যদের নিয়ে এসেছেন। সেতুর পিলার, স্প্যান ও গভীর পদ্মা কাছ থেকে দেখ তিনি অভিভূত।

ময়না খাতুন নামের এক দর্শনার্থী জানান, তার বাড়ি ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার জয়বাংয়লা বাজার এলাকায়। তবে থাকেন কুষ্টিয়ায় শ্বশুরবাড়িতে। পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হওয়ার পর এই প্রথমবারের মতো স্বামী সন্তান ও পরিবারের সদস্যদের নিয়ে পদ্মা সেতু দেখতে এসেছেন। স্পিডবোটে ঘুরে ঘুরে সেতু নির্মাণের কর্মযজ্ঞ দেখেছেন। সেতু নির্মাণ শেষ হলে এক-দেড় ঘণ্টায় বাড়ি থেকে ঢাকা যাওয়া সম্ভব।

দর্শনার্থীদের অপেক্ষায় ট্রলার
পদ্মা সেতু এলাকা ঘুরে দেখাতে দর্শনার্থীদের অপেক্ষায় ট্রলার

দর্শনার্থী বহনকারী ট্রলারের চালক জাহাঙ্গীর হোসেন জানান, আগে অন্যের নৌকায় কাজ করতেন। পদ্মা সেতুর কাজ শুরুর পর থেকে এলাকায় মানুষের ভিড় বাড়তে থাকে। কয়েকমাস আগে নিজেই নৌকা কিনেছেন। সেতুটি কাছ থেকে দেখতে অনেকেই বেড়াতে আসেন। তিনিও তাদের এখান থেকে নিয়ে গিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে দেখান।

তিনি আরও জানান, অনেক মানুষ ঘুরতে আসায় ট্রলারের চাহিদাও বেড়ে গেছে। দর্শনার্থীদের একবার ট্রলারে ঘুরিয়ে আনতে ২-৩ ঘন্টা সময় লাগে। ফলে সারাদিনে কয়েকবার ঘুরে আসা যায়। এতে আয় বেশ ভালোই হয় তার।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর প্রথম স্প্যান বসানো হয়। এরপর একে এক অনেক বাধা পেরিয়ে ও নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করে ৩ বছর ২ মাস ১০ দিনে সেতুর সব স্প্যান বসানোর কাজ শেষ হয়েছে গত ১০ ডিসেম্বর। স্বপ্নের দ্বিতল পদ্মা সেতুটির উপরের তলায় থাকছে চার লেনের সড়ক। আর নিচের তলাতে চলবে ট্রেন লাইন। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত এই সেতুটি নির্মাণ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি।

এ সম্পর্কিত আরও খবর