পদ্মা সেতুতে বসানো হচ্ছে রেল স্লাব

ঢাকা, জাতীয়

  সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম   | 2023-08-23 01:13:47

পদ্মাসেতুর মূল অবকাঠামোর দৃশ্যমান অংশে যে ৫টি স্প্যান বসানো হয়েছে সেটাতে রেল লাইনের স্লাব বসানোর কাজ শুরু হয়েছে। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সেতুর শরিয়তপুরের জাজিরা প্রান্তরে স্প্যানের ভেতর এই রেল স্লাব বসানো শুরু হয়।

সেতু প্রকৌশলীরা জানান, এ পর্যন্ত ৮টি রেল স্লাব বসানো হয়েছে। ৫টি স্প্যানে পর্যায়ক্রমে মোট ৩৬০টি স্লাব বসানো হবে। তবে পুরো সেতুর ৪১টি স্প্যানে মোট রেল স্লাব বসবে ২ হাজার ৯৫৯টি।

স্লাব বসানোর বর্ণনা দিয়ে একজন সেতু প্রকৌশলী বার্তা২৪.কম’কে বলেন, ‘ক্রেনে তুলে স্লাবগুলো স্প্যানে বসানো হচ্ছে। আগে থেকে স্লাবগুলো তৈরি করে মাওয়া প্রান্তরে রাখা ছিল। সেখান থেকে স্লাবগুলো জাজিরা প্রান্তরে নেওয়া হয়। পরে ক্রেনে করে স্লাবগুলো স্প্যানের ভেতর বসানো হয়। স্লাবগুলোর ওপরে বসানো আছে ডুয়েলগেজ রেললাইন।’

এদিকে জঠিলতা সৃষ্টি হওয়ায় বন্ধ থাকা ১১টি পিলারের মধ্যে ৪টি পিলারের চূড়ান্ত নকশা গত মাসে পাওয়া গেছে। বাকি  ৭টি পিলারের চূড়ান্ত নকশাও এ  মাসের মধ্যে পাওয়ার আশা করছেন প্রকৌশলীরা।

জানা গেছে, ৪২টি পিলারে ওপর দাঁড়াবে স্বপ্নের পদ্মাসেতু। এর মধ্যে মূল নদীতে ৪০টি পিলার স্থাপন করা হবে। যার মধ্যে ২৬টির নকশা শুরুতেই পাওয়া গিয়েছিল।  পরে আরও ৩টির নকশা পাওয়া যায়।

মাটির গঠনগত বৈচিত্র ও নদীর গভীরতার তারতম্যের কারণে পদ্মাসেতুর মাঝনদী ও মাওয়া প্রান্তের এসব পিলার নিয়ে বেশ জঠিলতার সৃষ্টি হয়। প্রায় এক বছর ঝুলে ছিল এই পাইলগুলোর কাজ।

প্রকল্পের মূল সেতুতে দায়িত্বরত প্রকৌশলীরা জানান, শিগগিরই সেতুর ৩, ৪ এবং ৫ নম্বর পিলারে স্প্যান বসানো হবে। এ দুটি স্প্যান এখনও চীন থেকে আনা হয়নি।

প্রসঙ্গত, ২০১৫ সালে পদ্মা বহুমুখী সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ চলতি বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। ২০১৯ সালে সেতুটি চালু করা যাবে বলে জানিয়েছেন সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম। প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে এ সেতুর নির্মাণ কাজ চলছে।

এ সম্পর্কিত আরও খবর