ডিজিটাল নিরাপত্তা আইনে ইন্টারনেট ব্যবহারকারীদের হয়রানি বাড়বে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 14:19:00

ডিজিটাল নিরাপত্তা আইনের ফলে গণমাধ্যমকর্মীদের পাশাপাশি ইন্টারনেট ব্যবহারকারীদের হয়রানি বাড়বে বলে উদ্বেগ জানিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ বাতিলের দাবিতে বুধবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১ টায় রাজধানীর তোপখানায় এক সংবাদ সম্মেলনে সংগঠনটি উদ্বেগের কথা জানান।

অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিপিবির সম্পাদক মণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্স, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, সাবেক সংসদ সদস্য হুমায়ুন কবির হিরু প্রমুখ।

মহিউদ্দীন আহমেদ বলেন, ‘নিরাপত্তার নামে একটি অনিরাপদ আইন প্রণয়ন করা হয়েছে। এর ফলে মুক্তমনা গণমাধ্যম ব্যক্তিত্বদের সাথে ইন্টারনেট ব্যবহারকারীদেরও হয়রানি বাড়বে। ডিজিটাল প্রযুক্তির নিরাপত্তার জন্য এত আইন থাকা সত্ত্বেও এই আইনসমূহের সঠিক প্রয়োগ না থাকার কারণে প্রযুক্তির অপব্যবহার মাথা চাড়া দিয়ে উঠেছে। 

তিনি বলেন, ‘পরোয়ানা ছাড়া তল্লাশি, জব্দ ও গ্রেফতারের ক্ষমতা পুলিশকে দেয়া হয়েছে। বাদ দেয়া হয়েছে ডিজিটাল এজেন্সির অনুমোদন নেওয়ার বিষয়টি। ফলে স্মার্টফোন ও ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ৯ কোটি গ্রাহক পুলিশের তল্লাশির নামে হয়রানির শিকার হতে পারেন।

রুহিন হোসেন প্রিন্স বলেন, এই আইনে মানুষের মুখ ও চোখ বেঁধে দেয়া হয়েছে। এই আইনে পুলিশকে গ্রেফতারের যে সুযোগ দেয়া হয়েছে তার অপব্যবহার যে হবে এ কথা নিশ্চিত করেই বলা যায়। সংবাদকর্মীদের কলম ও চোখ বেঁধে দেওয়ার প্রচেষ্টা নেওয়া হয়েছে।’

 

 

এ সম্পর্কিত আরও খবর