রাতে ইলিশের জমজমাট হাট

চট্টগ্রাম, জাতীয়

হাসান মাহমুদ শাকিল, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 07:08:41

লক্ষ্মীপুর: রুপালী ইলিশের পসরা সাজিয়ে সারি বেঁধে বসেছে ব্যবসায়ীরা। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত চলে বেচাকেনা। তবে সন্ধ্যা নামলেই ক্রেতাদের ভিড় দেখা যায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে জমজমাট হয়ে উঠে ইলিশের হাট। বেশ সরগরম হয়ে উঠে বাজারটি। এমন দৃশ্য দেখা গেছে, লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার হাজিরহাট মাছ বাজারে।

এদিকে কিছুদিন আগে মেঘনায় ইলিশ পাওয়া না গেলেও এখন জেলেদের জালে মাছ ধরা পড়ছে। বাজারের এমন সরগরমে তা জানান দিচ্ছে। শেষ মুহূর্তে ইলিশ ধরা পড়ায় কিছুটা স্বস্তিতে আছেন জেলেরা।

কমলনগরের এই বাজারটি ‘ইলিশের হাট’ হিসেবে পরিচিত। এখানে মেঘনার টাটকা ইলিশ পাওয়া যায়। এজন্য জেলার বিভিন্ন স্থান থেকে ইলিশ কিনতে এখানে সবাই ছুটে আসে। মেঘনায় পর্যাপ্ত ইলিশ ধরা পড়ায় দামও ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে। ইলিশ কেনাবেচায় ক্রেতা-বিক্রেতা উভয়ই খুশি।

বাজারের আশপাশে বেশ কয়েকটি ঘাট রয়েছে। সারাদিন ইলিশ ধরে বিকেলে জেলেরা ঘাটে ফিরে। গদিতে উঠাতেই কিনে নেয় ব্যবসায়ীরা। ঘাট থেকে খুব দ্রুত ইলিশ নিয়ে চলে যায় হাজিরহাটে। বড় বড় ব্যবসায়ীদের ভরসাও এ হাটটি।

সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত দেখা যায় এ মাছ বাজারে ক্রেতাদের সমাগম। তবে রাতে কম দামে ইলিশ পাওয়ার ধারণায় ক্রেতাদের ভিড় থাকে এই হাটে।

জানা গেছে, দাম নাগালের মধ্যে থাকায় চাহিদা মতো ইলিশ কিনছে ক্রেতারা। এক কেজি ওজনের প্রতি ইলিশ সাতশ’ টাকা। সাড়ে চারশ থেকে পাঁচশ টাকায় মিলছে দুইটি ইলিশ (১ কেজি)। তিনটি মিলে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে সাড়ে তিনশ থেকে চারশ টাকা।

স্থানীয় জেলে হাবিব উল্লাহ ও মনির আহমেদ জানান, এবার কাঙ্ক্ষিত ইলিশ ধরা পড়েনি। মৌসুমের শুরু থেকেই নদীতে ইলিশের আকাল ছিল। তবে শেষ মুহূর্তে এসে ইলিশ ধরা পড়ায় জেলেরা কিছুটা স্বস্তিতে থাকলেও নৌকা ও জালের পুঁজিও উঠবে না।

কয়েকজন ব্যবসায়ীরা জানান, কিছুদিন আগেও বাজারে ইলিশ কম ছিল। গত ৩-৪ দিন থেকে নদীতে ইলিশ ধরা পড়ছে। দামও নাগালের মধ্যে রয়েছে। বাজার এখন ইলিশের দখলে।

হাজিরহাট মাছ বাজারের ইজারাদার মো. সফিক জানান, সকাল থেকে মধ্যরাত পর্যন্ত এখানে বেচাবিক্রি হয়। তবে সন্ধ্যার পরই ক্রেতাদের সমাগম বাড়ে। প্রতিদিন প্রায় ১০ লাখ টাকার মতো ইলিশ এখানে বিক্রি হয়ে থাকে। প্রতিদিনই ইলিশকে কেন্দ্র করে বাজারটি জমজমাট হয়ে উঠে। ক্রেতাদের ভিড়ে বাজারটি মুখরিত থাকে।

এ সম্পর্কিত আরও খবর