এসওএস চিলড্রেন্স ভিলেজের ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 19:59:28

এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর মহাপরিচালকের উপস্থিতিতে এসওএস চিলড্রেন্স ভিলেজ ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে। সেই সঙ্গে অনাথ শিশুদের নিয়ে ভার্চুয়াল বিভিন্ন প্রতিযোগিতার ব্যতিক্রমী আয়োজন করেছে সংস্থাটি।

একুশে ফেব্রুয়ারির দিন ভার্চুয়াল ড্রয়িং প্রতিযোগিতা, সুন্দর হাতের লেখা প্রশিক্ষণ কর্মশালা বর্ণমালা তৈরি এবং চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অনাথ শিশুরা সবাই স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে নানামুখি আয়োজনের সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়।

একুশে ফেব্রুয়ারির দিন এসওএস চিলড্রেন্স ভিলেজ ঢাকার সকল অনাথ শিশু, মা, সহকর্মী সমবেত হয়ে আত্মদানকারী সকল শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে ও তাঁদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করেন এবং জাতীয় পতাকার প্রতি সন্মান প্রদর্শন করেন। সে সময় জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর সমবেত মা ও শিশুদের উদ্দেশ্যে প্রকল্প পরিচালক ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য প্রদান করেন। তারপর শিশুরা বিদ্যালয়ের আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভার্চুয়াল সেশনেও অংশগ্রহণ করে।

বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন উপলক্ষে এসওএস চিলড্রেন্স ভিলেজ ঢাকার নানামুখী কর্মসূচির সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয় মঙ্গলবার।

এসওএস চিলড্রেন্স ভিলেজ ঢাকায় বিকাল চারটায় অনুষ্ঠিত এই সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর মহাপরিচালক মোঃ রাশেদুল ইসলাম।

বক্তব্যে তিনি বলেন, মানুষের তিনটি গুণ মানুষকে মহৎ ও স্মরণীয় করে রাখে, এসওএস চিলড্রেন্স ভিলেজের প্রতিষ্ঠাতা হারম্যান মেইনার তার অনন্য উদাহরণ। এখানে শিশুরা যেভাবে বড় হচ্ছে তা অতুলনীয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে শিশুদের সৃষ্টিশীলতা সত্যিই প্রশংসনীয়। এসময়তিনি সমাজের বিত্তবান শ্রেণিকে মানবিকতার উদাহরণ সৃষ্টি করে অনাথ শিশুদের কল্যাণে এগিয়ে আসারও উদাত্ত আহ্বান জানান।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সমাপনী অনুষ্ঠানটি এসওএস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর ডা. মো. এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে তিনি উল্লেখ করেন, অনুকুল পরিবেশের মাধ্যামে সমাজের সুবিধাবঞ্চিত শিশুরাও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে, এসওএস তারই উজ্জ্বল উদাহরণ।

আয়োজনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, এসওএস চিলড্রেন্স ভিলেজ ঢাকার প্রকল্প পরিচালকসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, মা ও শিশুরা। সমাপনী অধিবেশনে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণও করা হয়।

এ সম্পর্কিত আরও খবর